বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৭:২০ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
লিভার সুস্থ রাখতে চারটি অভ্যাস জরুরি

লিভার সুস্থ রাখতে চারটি অভ্যাস জরুরি

লিভার সুস্থ রাখতে চারটি অভ্যাস জরুরি

জয় ডেক্স : শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি করে যকৃৎ বা লিভার। আমাদের শরীরে যত ক্ষতিকর টক্সিন জমে তা লিভারের মাধ্যমেই বেরিয়ে যায়। লিভার যদি তার স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলে, তখন ক্ষতিকর টক্সিন শরীরেই থেকে যাবে। ফলে শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ একে একে বিকল হয়ে পড়বে।

তাই শরীর সুস্থ রাখতে লিভারের কর্মক্ষমতা স্বাভাবিক রাখা অত্যন্ত জরুরি। আর লিভারের স্বাভাবিক কর্মক্ষমতা তখনই নিশ্চিত করা যায়, যখন পেট পরিষ্কার থাকে। এবার জেনে নেওয়া যাক যকৃৎ বা লিভারের সুস্থতায় অত্যন্ত কার্যকর কয়েকটি অভ্যাস সম্পর্কে…

পর্যাপ্ত পানি পান করুন
দিনে কমপক্ষে ৭ থেকে ৮ গ্লাস (২.৫ লিটার থেকে ৩ লিটার) পানি পানের অভ্যাস গড়ে তুলুন। আমাদের শরীরের প্রায় ৭০ শতাংশই হল পানি। এই পানিই শরীরের টক্সিন লিভারের মাধ্যমে ছেঁকে বের করতে সাহায্য করে। যখনই শরীরে পানির অভাব হবে, তখন লিভারে ও শরীরে টক্সিন জমতে থাকে যা শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গেরও ক্ষতি করে। তাই লিভারের সুস্থতায় পর্যাপ্ত পানি পান করার অভ্যাস গড়ে তুলুন।

রসুন খাবেন
রসুনে রয়েছে সালফারের উপাদান, যা লিভারের এনজাইমের কার্যকারিতা বৃদ্ধিতে সাহায্য করে। এ ছাড়াও রসুনে রয়েছে অ্যালিসিন ও সেলেনিয়াম যা লিভার পরিষ্কারের পাশাপাশি লিভারের সুস্থতা নিশ্চিত করে। তাই প্রতিদিন অন্তত এক কোয়া রসুন খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। কাঁচা রসুন খেতে পারলে ভাল ফলাফল পাওয়া যাবে।

গ্রিন-টি পান করুন
গ্রিন-টি’র অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের ফ্রি রেডিকেল টক্সিসিটি দূর করে এবং লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে। প্রতিদিন এক থেকে দু’কাপ গ্রিন-টি পান করার ফলে লিভারে জমে থাকা টক্সিন দূর হয়ে যায় এবং গোটা শরীরের সব অঙ্গ প্রত্যঙ্গগুলো সঠিকভাবে কাজ করতে সক্ষম হবে।

লেবু আর উষ্ণ পানি
বিশেষজ্ঞদের মতে, অন্যান্য খাবারের তুলনায় উষ্ণ পানিতে পাতিলেবুর রস মিশিয়ে খেতে পারলে তা যকৃৎ বা লিভারে অনেক বেশি এনজাইম উৎপাদনে সাহায্য করে। এ ছাড়াও ভিটামিন-সি ‘গ্লুটেথিয়ন’ নামে যে এনজাইম উৎপন্ন করে, তা লিভারের ক্ষতিকর টক্সিন দূর করে লিভার সুস্থ রাখতে সাহায্য করে। তাই অন্যান্য পানীয়ের তুলনায় সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস উষ্ণ পানিতে সামান্য পাতিলেবুর রস মিশিয়ে পান করুন। এতে লিভার সুস্থ থাকবে, বাড়বে তার কর্মক্ষমতাও।

 

 

 

 

 

 

 

 

 

 

 

সূত্র : সকালের সময়

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »