রবিবার, ২০ Jun ২০২১, ০১:৩৫ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
ইনফ্লুয়েঞ্জা মোকাবিলার সহজ উপায়

ইনফ্লুয়েঞ্জা মোকাবিলার সহজ উপায়

বিজ্ঞাপন

জয় ডেক্স : জ্বর, কাশি, গলা ব্যথা, নাক দিলে জল পড়া, মাথা ব্যথা, সারা শরীরের ব্যথা- এই সমস্যাগুলোকে ইনফ্লুয়েঞ্জা কিংবা ‘ফ্লু’ নামে পরিচিত। এসব জ্বর কখনও খুব বাড়ে, আবার কখনও কমে। এর সঙ্গে পাল্লা দিয়ে থাকছে মাথা ব্যথা ও নাক দিয়ে পানি পড়া। বাচ্চাদের এমন অবস্থা হলে এরই সঙ্গে দেখা দেয় শ্বাসকষ্ট ও ডিহাইড্রেশন। এই পরিস্থিতি যে কারও জন্যই খুবই বিরক্তিকর। বিশেষ করে বাচ্চারা এমন পরিস্থিতিতে বেশি ধৈর্যহীন হয়ে পড়ে।

এই ধরনের অসুখ বছরের শীত ও বর্ষা এই দুই সময়ে সবচেয়ে বেশি দেখা দেয়। শ্বাসনালীতে ভাইরাসের প্রকোপে এক ধরনের সংক্রমণ হয়। মূলত আঙুল, কফ, লালা এবং নাক-চোখের পানি দিয়ে এই সংক্রমণ সবচেয়ে বেশি ছড়ায়। ৫ বছরের নীচে বাচ্চাদের, সন্তানসম্ভবা, বয়স্ক, শ্বাসকষ্টের রোগী, ডায়াবেটিক এবং এইচআইভি আক্রান্তদের এই সংক্রমণ সবচেয়ে বেশি হয়।

এই ফ্লু সবচেয়ে বেশি আক্রান্ত হয় বাচ্চারা, এদের হার ২০-৩০ শতাংশ, আর প্রাপ্তবয়স্কদের হার ৫-১০ শতাংশ। বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন, এই ধরনের পরিস্থিতি সহজ কিছু পদ্ধতি মেনে চললেই মোকাবিলা করা সম্ভব। এবার ফ্লু মোকাবিলা করার কয়েকটি সহজ পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক…

* ফ্লু আক্রান্ত হলে অন্য কারও সংযোগে যাওয়া কমিয়ে দিতে হবে। কারণ এই রোগ ছোঁয়াচে। এতে সমস্যা আরও বাড়বে।

* জ্বর থাকলে বাড়ি থেকে বেরনো বন্ধ রাখতে হবে। স্কুল, কলেজ, অফিসে গেলে এই রোগ ছড়াবে, সংক্রমণ কমতে সময় লাগবে।

* মুখ ও নাক কাপড় দিয়ে ঢেকে রাখুন।

* মাঝে মাঝেই হাত সাবান দিয়ে ধুয়ে নিন।

* নাক ও চোখে যখন-তখন হাত দেওয়া যাবে না। দিতেই হলে ভালো করে হাত ধুয়ে তারপর দিন।

* প্রচুর পরিমাণে পানি জাতীয় খাদ্য খেতে হবে, ভালো করে ঘুমোতে হবে এবং শারীরিকভাবে সক্রিয় থাকার চেষ্টা করুন।

 

 

 

 

 

 

 

 

 

 

সূত্র : সকালের সময়

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »