রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৯:১০ পূর্বাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
মাধ্যমিকে ভর্তির অনলাইন আবেদন শুরু

মাধ্যমিকে ভর্তির অনলাইন আবেদন শুরু

জয় ডেক্স : রাজধানীর ৪২টিসহ সারা দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন ভর্তি কার্যক্রম গত মধ্যরাত থেকে শুরু হয়েছে। এ ভর্তির আবেদন করা যাবে ১৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত।

যেভাবে আবেদন করতে হবে:
রাষ্ট্রায়াত্ব মোবাইল অপারেটর কোম্পানি টেলিটকের http//gesa.teletalk.com.bd শীর্ষক ওয়েবসাইটে যেতে হবে। ভর্তিসংক্রান্ত সব তথ্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর-মাউশি (www.dshe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

ভর্তি ফর্মের জন্য এবারও ফি নির্ধারণ করা হয়েছে ১৭০টাকা। ওয়বসাইটের মাধ্যমেই আবেদন করত হবে। ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে টেলিটকের http//gesa.teletalk.com.bd -এ ঠিকানায় ব্রাউজ করে আবেদনপত্রের ফরম পূরণ করে সাবমিট করতে হবে। আবেদনপত্রের নির্দেশনা মতো আবেদনকারীর সব তথ্য পূরণ করতে হবে। আবেদনটি সাবমিট করার সময় প্রার্থীর এক কপি রঙিন ছবি নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। আবেদনপত্রটি সাবমিট করার আগে কম্পিউটারের স্কিনে আবেদনপত্রটি দেখা যাবে। আবেদনটি নির্ভুলভাবে সাবমিট হলে একটি ইউজার আইডসহ একটি আবেদন কপি পাওয়া যাবে। এটি সংরক্ষণ করতে হবে ।

আবেদনপত্রটি অনলাইনে সাবমিট করার পর একটি ইউজার আইডি পাওয়া যাবে এবং একটি পাসওয়ার্ড পাওয়া যাবে। ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে মোবাইলের মাধ্যমে আবেদন ফি জমা এবং আবেদপত্রের বিপরীতে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র পাওয়া যাবে।

ভর্তির কার্যক্রম সতর্কতার সঙ্গে সম্পন্ন করতে রাজধানীর স্কুলগুলোকে প্রতিবারের মতো এবারও তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে। আবেদন গ্রহণ করা হবে এক সাথে কিন্তু নেয়া হবে গ্রুপ ভিত্তিতে। এর মধ্যে ‘ক’ গ্রুপের স্কুলের পরীক্ষা ১৮ ডিসেম্বর, ‘খ’ গ্রুপের ১৯ এবং ‘গ’ গ্রুপের পরীক্ষা ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।  এবারও রাজধানীর মোট ১৬টি হাইস্কুলে প্রথম শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হবে। প্রথম শ্রেণীতে ভর্তির লটারি করা হবে ২৪ ডিসেম্বর।

জেলা ও উপজেলা পর্যায়ের স্কুলগুলোতে একই সময় অনুযায়ী আবেদন নেয়া হলেও পরীক্ষা স্থানীয়ভাবে নির্ধারিত ও ঘোষিত তারিখে নেয়া হবে। ভর্তির নির্দেশনা অনুসারে দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণীর শূন্য আসনে লিখিত পরীক্ষার মাধ্যমে মেধাক্রম অনুসারে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হবে। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণী পর্যন্ত পূর্ণমাণ ৫০, এর মধ্যে বাংলা ১৫, ইংরেজি ১৫, গণিত ২০ নম্বর। ভর্তি পরীক্ষার সময় ১ ঘণ্টা। চতুর্থ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পূর্ণমান ১০০। এর মধ্যে বাংলা ৩০, ইংরেজি ৩০, গণিত ৪০ নম্বর থাকবে। ভর্তি পরীক্ষার সময় ২ ঘণ্টা।

 

 

সুত্র: সকালের সময়

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »