রবিবার, ১৬ মে ২০২১, ০৪:৫০ পূর্বাহ্ন

ইসলাম খাঁর আগমনের দেড়শ বছর আগে নির্মিত হয় বিনত বিবির মসজিদ

ইসলাম খাঁর আগমনের দেড়শ বছর আগে নির্মিত হয় বিনত বিবির মসজিদ

ইসলাম খাঁর আগমনের দেড়শ বছর আগে নির্মিত হয় বিনত বিবির মসজিদ

জয় ডেক্স : ‘বিনত বিবির মসজিদ’ পুরাতন ঢাকায় অবস্থিত মধ্যযুগীয় অন্যতম মসজিদস্থাপত্য। ঢাকার প্রাচীনতম মসজিদ এই ‘বিনত বিবির মসজিদ’।পুরাতন ঢাকার ৬ নম্বর নারিন্দা রোডের সুপ্রাচীন হায়াৎ বেপারীর পুলের উত্তর দিকে ‘বিনত বিবির মসজিদ’ অবস্থিত।
বাংলার সুলতান, প্রথম নাসিরুদ্দিন মাহমুদ শাহ্ (নাসিরুদ্দিন আবুল মুজাফফ মাহমুদ শাহ্ ১৪৩৫-১৪৫৯) শাসনামলে অর্থাৎ আজ থেকে প্রায় ৬০০ বছর বা ইসলাম খাঁর আগমনের দেড়শ বছর আগে মসজিদটি নির্মিত হয়। শিলালিপি অনুসারে মসজিদটি ১৪৫৬/ ১৪৫৭ খ্রি. বা ৮৬১ হি. সালের।
ঢাকার ইতিহাসের প্রায় ৬শ বছরের সাক্ষী পঞ্চদশ শতাব্দীর এই নিদর্শন। বিনত বিবির মসজিদই ঢাকার সবচেয়ে পুরনো মুসলিম স্থাপত্য নিদর্শন।  ছয়-সাত কাঠা জায়গায় গড়ে ওঠা চার কোণবিশিষ্ট মসজিদটিই ঢাকার প্রথম মসজিদ। যার   আদি গঠনশৈলীতে একটি কেন্দ্রীয় গম্বুজ থাকলেও ১৯৩০ খ্রিষ্টাব্দে দ্বিতীয়বার সংস্কারকালে আরো একটি গম্বুজ যুক্ত করা হয়। যা মসজিদটির বিবর্তন ও সম্প্রসারণের স্পষ্ট ধারণা দেয়।
উল্লেখ্য, মসজিদের দেয়ালে স্থাপিত একটি কালো পাথরে ফারসি ভাষায় লিখিত বর্ণনায় রয়েছে, সুলতান নাসিরুদ্দিন মাহমুদ শাহর আমলে আরকান আলী নামক এক পারস্য সওদাগর ব্যবসায়িক প্রয়োজনে ঢাকার নারিন্দায় বসবাস শুরু করেন এবং তিনিই ৩০-৪০ জন মুসল্লির ধারণক্ষমতাসম্পন্ন বিনত বিবির মসজিদটি নির্মাণ করেন। ঢাকায় বসবাসকালেই আরকান আলীর অতি আদরের কন্যা বিনত বিবির আকস্মিক মৃত্যু হয় এবং তাঁকে ওই মসজিদসংলগ্ন স্থানে সমাহিত করা হয়। কন্যার আকস্মিক মৃত্যুর শোকে-দুঃখে পিতা আরকান আলীও ছয় মাস পর মৃত্যুবরণ করলে তাঁকেও কন্যার পাশেই ওই মসজিদসংলগ্ন স্থানে সমাহিত করা হয়। অন্য একটি বর্ণনা মতে, মাহরামাতের কন্যা মুসাম্মাৎ বখত বিনত বিবি মসজিদটি নির্মাণ করান।(তথ্যসূত্রঃ বাংলাপিডিয়া)
সরেজমিনে জানা যায়, ৩০-৪০জন মুসল্লী ধারণসম্পন্ন ছোট্ট মসজিদটিকে এলাকাবাসীর উদ্যোগে ৬ তলা পর্যন্ত উর্ধ্বমুখী বাড়ানো হয়েছে। মসজিদটির রক্ষাণাবেক্ষণের জন্যে এলাকাবাসীদের মধ্যে হতে একটি কার্যকরী কমিটি গঠন করা হয়েছে।

 

 

 

 

 

 

 

সুত্র: সকালের সময়

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »