সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৪০ পূর্বাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
শিরোনাম :
যশোরে প্রেম ঘটিত কারণে ছাদ থেকে লাফ দিয়ে আত্মহত্যার চেষ্টা অভয়নগরের অনাদী সরকার হত্যা মামলায় বৃটন বিশ্বাসের ১০ বছরের কারাদন্ড যশোরে ধর্ষণ মামলার আসামিকে বিয়ের শর্তে জামিন উন্নত বাংলাদেশ গড়ার জন্য দেশে বিনিয়োগ করতে সকলের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনে প্রচেষ্টা চালাতে চীনের রাষ্ট্রদূতের প্রতি স্পিকারের আহবান যুদ্ধবিমান ব্যবহার করে চীনা গোয়েন্দা বেলুন ধ্বংস যুক্তরাষ্ট্রের সরকারের উন্নয়নের জোয়ারে বিএনপির আন্দোলন তলিয়ে যাচ্ছে……. সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গণতন্ত্র সূচকে দেশের অগ্রগতি বিএনপির সমালোচনাকে অসার প্রমাণ করেছে …….তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সক্ষম সকলকে কর প্রদানের আহবান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার মধ্যেও বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে স্থিতিশীল
এসএসসির ফলাফলে মেয়েরা এগিয়ে

এসএসসির ফলাফলে মেয়েরা এগিয়ে

জয় বাংলা নিউজ ডেস্ক:

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় ছেলেদের তুলনায় মেয়েরা ফলাফলে এগিয়ে রয়েছে।
এবার মোট জিপিএ ৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন পরীক্ষার্থী। এর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে জিপিএ- ৫ পেয়েছে ২ লাখ ৩৩ হাজার ৭৬৩ জন। এবারও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। এবার ছাত্রীদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪৮ হাজার ৪৪৬ জন। অন্যদিকে ছাত্রদের মধ্যে ১ লাখ ২১ হাজার ১৫৬ জন জিপিএ-৫ পেয়েছে।
এছাড়া বোর্ডগুলোর ফলাফলের পরিসংখানে দেখা গেছে, ঢাকা বোর্ডে ৯০ দশমিক ০৩, রাজশাহী বোর্ডে ৮৫ দশমিক ৮৭, কুমিল¬া বোর্ডে ৯১ দশমিক ২৮, যশোর বোর্ডে ৯৫ দশমিক ৩, চট্টগ্রাম বোর্ডে ৮৭ দশমিক ৫৩, বরিশাল বোর্ডে ৮৯ দশমিক ৬১, সিলেট বোর্ডে ৭৮ দশমিক ৮২, দিনাজপুর বোর্ডে ৮১ দশমিক ১৪, ময়মনসিংহ বোর্ডে ৮৬ দশমিক ৭, মাদরাসা বোর্ডে ৮২ দশমিক ২২ আর কারিগরি বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৭ শতাংশ।
২০২১ সালের মতো এবারও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হার এবং জিপিএ-৫ এর দিক থেকে ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা।
মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। এরমধ্যে ছাত্র ছিল ৯ লাখ ৯৮ হাজার ১৯৩ জন, ছাত্রী ছিল ৯ লাখ ৯৫ হাজার ৯৪৪ জন। ২০২১ সালের তুলনায় ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন বেশি।
মোট পরীক্ষার্থীর মধ্যে ৯ লাখ ৯৫ হাজার ৯৪৪ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়েছিল, তাদের মধ্যে পাস করেছে ৮ লাখ ৭৩ হাজার ৫৭৩ জন। আর জিপিএ-৫ পাওয়া ২ লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থীর মধ্যে ১ লাখ ২১ হাজার ১৫৬ জন ছাত্র এবং ১ লাখ ৪৮ হাজার ৪৪৬ জন ছাত্রী।
এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন। মোট ৩ হাজার ৭৮৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী ১৫ লাখ ৮৮ হাজার ৬৫৭ জন।
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর ৫৮তম দিনে ফল প্রকাশ করা হলো।
তিনি বলেন, প্রতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষা ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে শুরু হয়ে থাকলেও গত দুই বছর ধরে কোভিড-১৯ জনিত বৈশ্বিক মহামারির প্রার্দুভাবের কারণে যথাসময়ে পরীক্ষা অনুষ্ঠিত হতে পারেনি। এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষা ১৯ জুন হওয়ার কথা ছিল। কিন্তু সিলেট বিভাগসহ ময়মনসিংহ অঞ্চল ও উত্তরাঞ্চলের কিছু জেলাতে আকষ্মিক বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি হলে- পরীক্ষা সাময়িকভাবে স্থগিত করে দেওয়া হয়।
এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, লানিং গ্যাপ সারা বিশ্বের একটি সমস্যা। এই গ্যাপটা পরবির্তন নয় রূপান্তর করতে হবে। আমাদের দেশেও লার্নিং গ্যাপ আাছে। জাতীয় পর্যায়ে গবেষণা হয়েছে। দেখা গেছে এই লার্নিং গ্যাপটা করোনাকালে বাড়েনি। কারণ শতকরা ৯৩ শতাংশ শিক্ষার্থীর কাছে পৌছোতে পেরেছি আমরা। এছাড়া নতুন শিক্ষাক্রমে ভিন্নভাবে শেখার সুযোগ রয়েছে। এ বিষয়ে আরো পদক্ষেপ গ্রহণ করা হবে।
তিনি বলেন,এ বছর সকল শিক্ষা বোর্ডে উত্তীর্ণ মোট ছাত্রের চেয়ে ৩ হাজার ৫২৭ জন বেশী ছাত্রী উত্তীর্ণ হয়েছে এবং ছাত্রের চেয়ে ২৭ হাজার ২৯০ জন বেশী ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে উত্তীর্ণ মোট ছাত্রের চেয়ে ৬২ হাজার ৮১ জন বেশী ছাত্রী উত্তীর্ণ হয়েছে এবং ছাত্রের চেয়ে ২৮ হাজার ৮৪৫ জন বেশী ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

: বাসস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »