বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৪:৪৪ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
শিরোনাম :
ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ : বাংলাদেশের সন্ত্রাসবিরোধী অবস্থান পুনর্ব্যক্ত প্রধানমন্ত্রীর বাংলাদেশের ইতিহাসে কর্নেল শওকত অমর হয়ে থাকবেন…… স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সরকার কাউকে বিশৃঙ্খলা করার অনুমতি দিতে পারে না…….তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বিজয়ের মাস ডিসেম্বর কাল শুরু ঢাকা- ময়মনসিংহ রেলপথে ট্টেন চলাচল স্বাভাবিক যশোরে গৃহবধূ অপহরনের ঘটনায় ১ মাস ৪ দিন পর মামলা আসামি আটক যশোরে দুর্বৃত্তদের ছোড়া এসিডে আকাশ নামে এক কিশোর দগ্ধ যশোর নোয়াপাড়ায় ভৈরব নদের তীরে কুমিরের দুই ঘণ্টা ‘রৌদ্রস্নান’ সাবধানতা অবলম্বনের আহ্বান যশোরে রনিসহ ১০জনের বিরুদ্ধে চাঁদাবাজি মামলা যশোরে মাদক মামলায় এক নারীকে দুই বছর কারাদন্ড / অর্থদন্ডের আদেশ
বর্তমান কবিতার প্রেক্ষাপটে

বর্তমান কবিতার প্রেক্ষাপটে

Open photo
ইভা আলমাস :

এটা ২০২২ সাল। সভ্যতার এক অবিস্মরণীয় সময়ে আমরা বাস করছি। বিজ্ঞান, শিক্ষা সাহিত্য সবকিছুতেই এক বৈপ্লবিক সন্ধিক্ষণে আছি। যা আমরা কল্পনা করতে পারি না আজকাল তা অনায়াসে হচ্ছে। অতএব এটা নিশ্চিত আমার মতো মূর্খরা এই সময়কে ধরতে পারিনি, মান্ধাতার আমলেই রয়ে গেছি। আদর্শ লিপি পড়া মানুষ আমি, তাই হাট্টিমাটিম টিম পড়তে গেলে খানিকটা ধাক্কা খাই বৈকি।

বলছিলাম কবিতার কথা, কিছু শব্দের কথা। আমরা সাহিত্যকে কতটা ভালো বুঝি তা বোঝাতে পূর্ব পুরুষদের কতটা পড়েছি তাকেই মিন করি। অর্থাৎ এখনো আমরা সেই চর্যাপদ থেকে নজরুল, জীবনানন্দেই আটকে আছি। এর পরে যে আরেকটি প্রজন্ম ছিলো তা যেন আমরা ভুলেই যাই! রফিক আজাদ, শামসুল হক, শামসুর রহমান অথবা হালের আল মাহমুদ, অসীম দাদু অথবা গুণ দা, সেলিনা আপু, তাঁদের কথা প্রায় মনেই থাকেনা। পান্ডিত্য দেখাতে গেলেই সেই চর্যাপদ টু জীবনানন্দ!
যদি আমরা তাঁদের লেখা পড়েই থাকি, তাহলে এটুকু বুঝতে অসুবিধে হয় না যে শুদ্ধ সাহিত্যচর্চা কেমন করে করতে হয়।
নামের জন্যই সবকিছুর নাম দেয়া আছে কিন্তু কিছু নামে লজ্জা অস্বস্তি সংকোচও আছে বৈকি। সেই সাহিত্য জন্মের সময় থেকেই গল্প কবিতায় নারী বন্দনা একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে আছে। সেসব লেখকরা সুন্দর সুন্দর শব্দে নারীর বন্দনা করেছেন। তাঁদের বিবরণে নারীর শ্বাশত চিরায়ত রূপটিই প্রকাশ পেতো। সেসব গল্প কবিতা চির অমরত্ব পেয়েছে। মাঝের লেখকরাও নারী বন্দনা করেছেন শব্দে আরেক ধাপ সংযোজন করে কিন্তু অশালীন নয়। আমরা সেসব বড়-ছোট সবার সামনেই পড়তে পেরেছি এখনো পড়ি।

এবার আসি মূল কথায়। বর্তমানে যাঁরা কাব্যচর্চা করছেন তাঁদের কবিতায় নারীকে এমনভাবে উপস্থাপন করছেন যাতে বেশির ভাগ ক্ষেত্রেই নারীকে ভোগ্যপণ্য মনে হচ্ছে। নারী সম্পর্কিত এমন কিছু শব্দ আছে যা আমরা সবাই জানি কিন্তু সর্বসম্মুখে বলতে বা ভাবতেও লজ্জিত হই। আমরা সবাইই নারীর মাধ্যমে দুনিয়াতে এসেছি কিন্তু সেই আসা-যাওয়ার সময়ের কিছু চিরপরিচিত শব্দকে আমরা সংকোচে এড়িয়ে চলি। কিন্তু আজকালকার স্ব-উপাধিলব্ধ লেখকরা লিখতে গেলেই সেসব শব্দকে ঢালাওভাবে বর্ণনা শুধু নয় ব্যবচ্ছেদ করে করে গল্প কবিতা লিখছেন। বলেই ফেলিঃ
সেদিন একজনকে দেখলাম কবিতার প্রথম লাইনেই লিখলেন “তোমার বুকের ভাঁপা পিঠার মতো চাঁদ…. “। চাঁদের জন্য আর কোন উপমা ছিলো না? এমন লেখায় কিশোর কিশোরীরা যে ভাঁপা পিঠার সান্নিধ্য পেতে চাইবে না বা গবেষণা করবে না তার নিশ্চয়তা কে দিবে? এরকম উরু, যোনি, ধর্ষণ, স্তন, এজাতীয় শব্দ ছাড়া যেন কবিতাই লেখা যায় না! যার লেখায় এসব শব্দ যত বেশি সে তাকে ততো আধুনিক ভাবে। আসলে কি তাই? যে লেখা বড়দের বা ছোটদের সামনে পড়তে পারবো না অথবা পড়তে গিয়ে মাঝপথে থমকে যেতে হবে, এমন লেখাকে ভালো লেখা বলতে পারিনা। গল্প কবিতা হবে ঢেউয়ের মতো, চলবে কিন্তু হোঁচট খাবে না। অথচ দুঃখের সাথে বলতে হচ্ছে আজকাল কবিতা পড়তে গেলে ভয়ে থাকি, কখন কোন শব্দ আমায় থমকে দেবে! আমাদের পূর্বজনেরাও লিখেছেন কিন্তু এমন উলঙ্গ শব্দ খুব কমই ব্যবহার করেছেন তাঁরা। কই, তাদের লেখা তো আজও বহমান। এসব নোংরা শব্দে ভরপুর গল্প কবিতা অদূর ভবিষ্যতে আস্তাকুঁড়ে চলে যাবে নিশ্চিত। কারণ, মানুষ খারাপ হলেও ভালোটাই নিজের জন্য নির্বাচন করে। তাই প্রিয় লেখকগণ, আপনারা সাহিত্যে এমন কিছু লেখা থেকে বিরত থাকুন যাতে কোমলমতিরা নিষিদ্ধ ব্যাপারে উৎসাহিত হয়। কারো লেখার জন্য একজনও যদি বিপথে পা দেয়, তাহলে সেই লেখক অজান্তেই আল্লাহর জবাবদিহিতার আওতায় চলে আসবেন। কবিতায় অশ্লীল শব্দ প্রয়োগ বন্ধ হোক।
ধন্যবাদ সকলকে….।

 

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »