বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৪:৩১ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
শিরোনাম :
ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ : বাংলাদেশের সন্ত্রাসবিরোধী অবস্থান পুনর্ব্যক্ত প্রধানমন্ত্রীর বাংলাদেশের ইতিহাসে কর্নেল শওকত অমর হয়ে থাকবেন…… স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সরকার কাউকে বিশৃঙ্খলা করার অনুমতি দিতে পারে না…….তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বিজয়ের মাস ডিসেম্বর কাল শুরু ঢাকা- ময়মনসিংহ রেলপথে ট্টেন চলাচল স্বাভাবিক যশোরে গৃহবধূ অপহরনের ঘটনায় ১ মাস ৪ দিন পর মামলা আসামি আটক যশোরে দুর্বৃত্তদের ছোড়া এসিডে আকাশ নামে এক কিশোর দগ্ধ যশোর নোয়াপাড়ায় ভৈরব নদের তীরে কুমিরের দুই ঘণ্টা ‘রৌদ্রস্নান’ সাবধানতা অবলম্বনের আহ্বান যশোরে রনিসহ ১০জনের বিরুদ্ধে চাঁদাবাজি মামলা যশোরে মাদক মামলায় এক নারীকে দুই বছর কারাদন্ড / অর্থদন্ডের আদেশ
তথ্যচিত্রে বাংলার ‘বীরকন্যা প্রীতিলতা’, মুখ্য ভূমিকায় ওপার বাংলার নুসরত ইমরোজ তিশা

তথ্যচিত্রে বাংলার ‘বীরকন্যা প্রীতিলতা’, মুখ্য ভূমিকায় ওপার বাংলার নুসরত ইমরোজ তিশা

জয় বাংলা নিউজ ডেস্ক:

কয়েকশো ক্রোশ পেরিয়ে মাস্টারদা সূর্য সেনের সঙ্গে দেখা করতে এসেছে ছটফটে এক তরুণী। যাঁর চোখের দিকে তাকিয়ে মাস্টারদা বলেছিলেন, “এতটা পথ হেঁটে এসেছে তার জন্য কোনও ক্লান্তির চিহ্নই দেখলাম না। চোখেমুখে একটা আনন্দের আভাস দেখলাম।’’ আইএ পরীক্ষায় মেয়েদের মধ্যে প্রথম। দর্শনের মেধাবী ছাত্রী। কিন্তু খাতা বই নয়, তাঁকে টেনেছিল বন্দুক, গ্রেনেড। দেশকে মুক্ত করতে হবে যে। এহেন বীরাঙ্গনা প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে চলচিত্র মুক্তি পাচ্ছে বাংলাদেশে। পরিচালক চট্টগ্রাম বিশ্ববিদ‌্যালয়ের নাট‌্যকলা বিভাগের শিক্ষক প্রদীপ ঘোষ। মুখ‌্য ভূমিকায় নুসরত ইমরোজ তিশা। এ সিনেমার নেপথ্যে প্রখ‌্যাত ঔপ‌ন‌্যাসি‌ক সেলিনা হোসেনের উপন‌্যাস ‘ভালবাসার প্রীতিলতা’।
ঠিক হয়েছিল উপন‌্যাসের নামানুসারে সিনেমার নাম একই হবে। যদিও শেষমেশ সিনেমার নাম ঠিক হয়েছে ‘বীরকন‌্যা প্রীতিলতা’। পরিচালক প্রদীপ ঘোষের কথায়, ”প্রীতিলতা নামটির সঙ্গে বীরকন‌্যা নামটি যথোপযুক্ত। চট্টগ্রামে জন্মগ্রহণ করলেও প্রীতিলতার সংগ্রামের সঙ্গে জড়িয়ে দুই বাংলা। বাংলাদেশের তথ‌্যমন্ত্রী ডা. হাসান মাহমুদ চান ভারতেও চলচ্চিত্র মুক্তি পাক। কথা শুরু হয়েছে ভারতের তথ‌্য সংস্কৃতি মন্ত্রকের সঙ্গে। এ চলচ্চিত্র শ‌ুটিং হয়েছে ইতিহাসের সেই সব স্থানে যেখানে নব্বই বছর আগে আত্মাহুতি দিয়েছিল প্রীতিলতা ওয়াদ্দেদার।”
১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর, রাত দশটায় চট্টগ্রামের ইউরোপিয়ান ক্লাব কেঁপে উঠেছিল প্রচণ্ড বিস্ফোরণে। বন্দে মাতরম ধ্বনিতে গর্জে উঠেছিল কয়েকটি পিস্তল। প্রীতিলতা ওয়াদ্দেদার ছিলেন সেই আক্রমণের নেতৃত্বে। শতাব্দী প্রাচীন সেই ইউরোপিয়ান ক্লাবেই শুটিং করেছেন পরিচালক। শুটিং হয়েছে ধলঘাটে, যেখানে মাস্টারদা সূর্য সেনের সঙ্গে প্রথম দেখা হয়েছিল অগ্নিকন‌্যার। তবে কোভিডের কারণে কলকাতার বেথুন কলেজে শ‌ুটিং করা যায়নি। বাংলাদেশেই তৈরি হয়েছে আস্ত বেথুন কলেজের সেট। ২০২১ সালে শুরু হয়েছিল এ সিনেমার শুটিং। সে সময় করোনার কারণে বন্ধ ছিল বর্ডার। তাই কলকাতার সমস্ত দৃশ‌্যই শুট হয়েছে ওপার বাংলায়। পরিচালকের দাবি, সেট এমনই নিঁখুত। দেখলে ঠাওর করতে পারবেন না দর্শকও। ১৯৩১ সালের ৪ ‌অগস্ট বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাসের ফাঁসি হয়। এই ঘটনা প্রীতিলতাকে গভীরভাবে প্রভাবিত করে। এর পর আরও ন’মাস তাঁকে কলকাতায় থাকতে হয়েছিল বিএ পরীক্ষার জন্য। কলকাতার সে অংশটুকু শুট হয়েছে বাংলাদেশেই। বাংলাদেশ সরকারের তরফে ৫০ লক্ষ টাকা অনুদান নিয়েই এ চলচ্চিত্রের কাজ শুরু হয়।
: সংবাদ প্রতিদিন

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »