সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০১:১৯ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
সাংবাদিকদের মারধর ও হুমকির ঘটনায় বিএফইউজের উদ্বেগ ও নিন্দা

সাংবাদিকদের মারধর ও হুমকির ঘটনায় বিএফইউজের উদ্বেগ ও নিন্দা

প্রেসবিজ্ঞপ্তি :

ঢাকায় বেসরকারি টেলিভিশন ডিবিসি নিউজের দুই সাংবাদিককে মারধর এবং রংপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মানহানির মামলায় হাজিরা দিতে আসা ৫ সাংবাদিককে প্রাণনাশের হুমকির ঘটনায় গভীর উদ্বেগ, তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)। নেতৃবৃন্দ দুটি ঘটনাকে সাংবাদিকদের পেশাগত নিরাপত্তা ও স্বাধীন গণমাধ্যমের জন্য হুমকি উল্লেখ করে অবিলম্বে দায়ীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।
আজ বুধবার (০৩ আগস্ট) বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নূরুল আমিন রোকন এক যুক্ত বিবৃতিতে বলেন, মডিক্যালের যন্ত্রাংশ কেনাকাটায় অনিয়ম ও দুর্নীতির সংবাদ সংগ্রহের জন্য রাজধানীর মঙ্গলবার (২ আগস্ট) দুপুরে আগারগাঁও তালতলা এলাকায় গিয়ে মারধরের শিকার হন বেসরকারি টেলিভিশন ডিবিসি নিউজের স্টাফ রিপোর্টার সাইফুল ইসলাম জুয়েল ও ক্যামেরা পার্সন আজাদ আহমেদ। দুর্বৃত্তরা দু’জনকে একটি কক্ষে আটকে রেখে মারধর ছাড়াও সঙ্গে থাকা ভিডিও ক্যামেরা, মাইক্রোফোন, মোবাইল ফোন, মানিব্যাগ ও পরিচয়পত্র ছিনিয়ে নেয়। কর্ডলেস মাইক্রোফোনও ভাঙচুর করেন। ক্যামেরায় ধারণ করা ফুটেজ মুছে দেন তারা। অনিয়মের সব ডকুমেন্ট রেখে দিয়ে দুই সংবাদকর্মীকে ছেড়ে দেন। সেখান থেকে বের হয়ে আহতরা সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন।
অন্যদিকে একই দিন রংপুর আদালতে ৫ সাংবাদিককে হুমকি দিয়েছেন সুন্দরগঞ্জের সাবেক প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) নুরুন্নবী সরকার। হুমকি পাওয়া সাংবাদিকরা হলেন যমুনা টেলিভিশনের গাইবান্ধা প্রতিনিধি জিল্লুর রহমান পলাশ, কালের কণ্ঠের সুন্দরগঞ্জ প্রতিনিধি শেখ মামুন-উর রশিদ, ভোরের দর্পণের প্রতিনিধি শামসুল হক, দৈনিক জনসংকেতের প্রতিনিধি আবু জাহিদ কারী ও মানবাধিকারকর্মী মাহাবুবার রহমান।
জানা গেছে, পিআইওর করা একটি মানহানির মামলায় মঙ্গলবার চার্জ গঠন শুনানির দিন ধার্য ছিল। এ মামলায় হাজিরা দিতে আসেন সাংবাদিকরা। বিচারক না থাকায় মামলার পরবর্তী তারিখ ধার্য হয় ৩১ অক্টোবর। সাংবাদিকরা আদালত ভবনের নিচে নেমে ক্যান্টিনের সামনে এলে সেখানে থাকা বাদী পিআইও নুরুন্নবী সরকার তাদের গালাগাল শুরু করেন এবং দেখে নেয়ার হুমকি দেন। এ ঘটনায় ভুক্তভোগী সাংবাদিকরা রংপুর মেট্রোপলিটন কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।
বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, ঘটনা দু’টি বিচ্ছিন্ন হলেও এর মধ্য দিয়ে দেশের সাংবাদিকতার পরিবেশ স্পষ্ট হয়েছে। একদিকে নানা কালাকানুনের মাধ্যমে সরকার গণমাধ্যমের টুটি চেপে ধরার অপচেষ্টা করছে। অন্যদিকে পেশী শক্তির মাধ্যমে ভীতির পরিবেশ তৈরি করে স্বাধীন সাংবাদিকতাকে রুদ্ধ করতে চাইছে।
প্রশাসনের নির্লিপ্ততার কারণেই সাংবাদিক নির্যাতনের ঘটনা বেড়েই চলেছে বলে নেতৃবৃন্দ উল্লেখ করেন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »