সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১২:৫৬ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
যে ৩০ অ্যাপ ফোনে থাকলেই চলে যেতে পারে আপনার তথ্য

যে ৩০ অ্যাপ ফোনে থাকলেই চলে যেতে পারে আপনার তথ্য

অ্যানড্রয়েড গ্রাহকদের সতর্ক থাকতে বললো গুগল। কিছু অ্যাপের কারণে অগোচরে আপনার ফোনের নিয়ন্ত্রণ চলে যাচ্ছে সাইবার অপরাধীদের হাতে। আপনি টের না পেলেও বিভিন্ন সংবেদনশীল তথ্য জেনে নিচ্ছে তারা।
সম্প্রতি বেশ কয়েকটি অ্যাপে ক্ষতিকর ট্রোজান ভাইরাসের সন্ধান পেয়েছে সাইবার বিশেষজ্ঞরা। ডক্টর ওয়েব দ্বারা প্রকাশিত একটি রিপোর্ট যার শিরোনাম “ডক্টর ওয়েবস জুন ২০২২ রিভিউ অব ভাইরাস অ্যাক্টিভিটি অন মোবাইল ডিভাইজেস” এ তথ্য তুলে ধরা হয়েছে।

এই অ্যাপগুলো আপনার ফোনে থাকা অন্যান্য অ্যাপের নোটিফিকেশন চুরি করতে পারে। এসব অ্যাপগুলোর মধ্যে রয়েছে অ্যাডওয়ার ট্রোজান, ফেক অ্যাপ (স্ক্যামারদের তারা তৈরি) যেগুলো নির্দিষ্ট কিছু টার্গেটেড ডেটা চুরি করার কাজ করে। তবে ভীতিকর বিষয় হল, এই ৩০টি অ্যাডওয়ার ট্রোজান অ্যাপ প্রায় ৯৮ হাজার ৯০০ জন মানুষ ডাউনলোড করেছেন।

অনেক মানুষ আছেন যারা এই অ্যাপ এখনো ব্যবহার করে চলেছেন। উক্ত অ্যাপগুলোর মধ্যে বেশিরভাগ ইমেজ এডিটিং সফটওয়্যার, ভার্চুয়াল কি-বোর্ড, কলিং অ্যাপ, ওয়ালপেপার কালেকশন অ্যাপ ইত্যাদি।

ক্ষতিকারক ৩০টি অ্যাপ

Beauty Filters
Corrections & Cutouts
Art Filters
Design Maker
photo editor
background eraser
Photo & Exif Editor
Filter Effects
photo filters and effects
Blur Image
Cut
Paste
Emoji Keyboard
neon theme keyboard
FastCleaner
Live Screen
Notes and reminders ইত্যাদি।
উপরোক্ত অ্যাপগুলো ছাড়াও Android Joker পরিবারের আরও একটি ক্ষতিকারক ট্রোজান ভাইরাসের সন্ধান পেয়েছেন। এই অ্যাপগুলো আপনার অগোচরেই ফোনে গুপ্তচরবৃত্তি চালায় এবং পেইড মোবাইল সার্ভিসে আপনাকে সাবস্ক্রাইব করিয়ে দেয় আপনার অনুমতি ছাড়াই। এর মধ্যে একটি হল থার্ড পার্টি লঞ্চার Poco Launcher। এছাড়া 4K Camera অ্যাপ এবং Heart Emoji Stickers অ্যাপেও এই ভাইরাসের সন্ধান মিলেছে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »