বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:০৫ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
মারা গেলেন অস্ট্রেলিয়ান নির্বাচক সাওলে

মারা গেলেন অস্ট্রেলিয়ান নির্বাচক সাওলে

মারা গেলেন সাবেক অস্ট্রেলিয়ান নির্বাচক সভাপতি ও ওয়েস্ট অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটসম্যান লরি সাওলে। মৃত্যুকালে তার বয়স ছিল ৯৬ বছর।

১৯৮২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ১৩ বছর জাতীয় দলের নির্বাচক ছিলেন। এর মধ্যে ১১ বছর দায়িত্ব পালন করেন চেয়ারম্যান হিসেবে। তার সময়ে ১৯৯০ ও ২০০০-এর দশকে অস্ট্রেলিয়ার সেরা দল গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন সাওলে।

১৯৮৬ সালে বব সিম্পসনকে জাতীয় কোচ নিয়োগে অবদান ছিল সাওলের। অস্ট্রেলিয়ার সোনালি প্রজন্মের আবির্ভাবও তার হাত ধরে।

স্টিভ ও মার্ক ওয়াহ, মার্ক টেলর, ইয়ান হিলি, গ্লেন ম্যাকগ্রা ও শেন ওয়ার্নকে ক্রিকেটাঙ্গনে পরিচিত করিয়ে দেন সাওলে।

সাওলের ডাকনাম ছিল ‘কর্নেল’। ১৯২৫ সালে ইস্ট ফ্রিম্যান্টলে জন্ম হয় তার। দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেন সপ্তম অস্ট্রেলিয়ান ইনফ্যান্ট্রি ব্যাটালিয়নে।

তরুণ বয়সে ১৯৪৪ সালের জানুয়ারিতে বোগেইনভিলে যুদ্ধ করেছিলেন।

২৯ বছর বয়সে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার জার্সিতে প্রথম শ্রেণিতে অভিষেক। ক্যারিয়ারে ৩৫ ম্যাচ খেলে এক সেঞ্চুরি ও ২৮.৮৩ গড়ে করেন ১৭০১ রান। এক টেস্ট খেলা জন রাদারফোর্ডের সঙ্গে ওপেনিংও করেছিলেন, দুজনেই ছিলেন কেন্ট স্ট্রিট হাই স্কুলের শিক্ষক।

১৯৬১ সালে খেলা থেকে অবসর নিয়ে পরের বছর ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার নির্বাচক হন সাওলে, ছিলেন ১৯৮০ সাল পর্যন্ত।

তার সময়ে ছয়টি শেফিল্ড শিল্ড শিরোপা জিতেছিল ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া। ৫০ ওভারের টুর্নামেন্টেও চ্যাম্পিয়ন হয়েছিল। ১৯৯৫ সালে নির্বাচক প্যানেল থেকে অবসর নেন সাওলে। তারপরও ক্রিকেট নিয়ে খোঁজখবর রেখে গেছেন আজীবন।

ক্রিকেটকে সেবা দিয়ে ১৯৯২ সালে অর্ডার অব অস্ট্রেলিয়া এবং ২০০৯ সালে আইসিসি ভলান্টিয়ার রিকগনিশন মেডেল পান তিনি।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »