সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১২:৫০ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
GPA-5 বনাম সর্বোপরি একজন ভালো মানুষ

GPA-5 বনাম সর্বোপরি একজন ভালো মানুষ

কাজী লীনা আরাফাত : একটি শিশু তার জন্মের মধ্যে দিয়ে কিছু মৌলিক চাহিদা প্রাপ্তির অধিকার লাভ করে এবং বেড়ে ওঠার মধ্যে দিয়ে সে তার ব্যক্তি স্বাধীনতা লাভের অধিকার রাখে।

কিন্তু সমাজ একটি শিশুর উপর বোঝা চাপিয়ে দেয় নানা ভাবে যেমনঃ জন্ম নেওয়ার সাথে সাথেই নিকট আত্মীয়-স্বজন তার মাথায় হাত দিয়ে দোয়া করার মাধ্যমে শপথ গ্রহণ করায় বড় হয়ে তাকে ডাক্তার বা ইন্জিনিয়ার হতেই হবে।

কখন তারা বলেন না – সর্বোপরি তাকে একজন ভালো মানুষ হতে হবে, এরপর যখন সে স্কুলে ভর্তি হলো তখন থেকেই জীবনযুদ্ধ নামক খাতায় নাম লিখিয়ে ফেলল, তোতা পাখির মতো পাঠ্যবই মুখস্ত বলতে হবে এবং পরীক্ষার খাতায় হুবহু উদগীরণের মাধ্যমে মেধা তালিকায় ১-৩ এর মধ্যে থেকে, মা- বাবার নাম উজ্জ্বল করতে হবে।

এভাবে চললো শিশু থেকে চতুর্থ শ্রেণী পযর্ন্ত এরপর আরো কঠিন যুদ্ধ সমাপনী জে এস সি ইত্যাদি ইত্যাদি। G P A -5 পাওয়াই লাগবে নইলে কর্মস্থল, আবাসস্থল তথাপরি নিকট আত্মীয়-স্বজন কারো কাছেই মুখ থাকবে না, সত্যি বড় বিচিত্র এই GPA-5 খেলা…………।

আমাদের এই দেশ সহ সারা বিশ্বে এমন অনেক নামীদামী ব্যক্তি আছেন যাদের ঝুলিতে কিন্তু GPA-5 নাই কিন্তু
তারা নিজেদের তৈরী অবস্হানে শ্রেষ্ঠত্বের দাবিদার যেমনঃ বিশ্ববিখ্যাত ক্রিকেটার সাকিব আল হাসান তিনি তো বিশ্ববিখ্যাতদের তালিকায় আছেন, খুঁজে দেখুন তো তার ঝুড়িতে কয়টি GPA-5 আছে ? প্রতিটি মানুষই কিছু আলাদা বৈশিষ্ট্য নিয়ে জন্ম গ্রহণ করে তার সেই গণাবলী খুঁজে বের করার দায়িত্ব মা,বাবা, শিক্ষক সহ আামাদের এই সমাজের, আমাদের সবারই উচিত নিজ সন্তানকে বোঝা, তার মত প্রকাশের স্বাধীনতা দেওয়া।

সে লেখাপড়ার পাশাপাশি কি করতে পছন্দ করে, খেলা-ধূলা নাকি ছবিআঁকা………… তার পছন্দের মূল্য দিতে শিখুন, দেখবেন পুথিঁগত বিদ্যা হস্তগতের মধ্যে দিয়ে সে যা হতে পারছে না, সৃজনশীলতার মধ্যে দিয়ে সে নিজেকে অনায়াসে আরো সুন্দর ভাবে তুলে ধরতে পারছে,
আপনার সন্তান শুধু আপনার একার নয়, এরা সমাজ তথা রাষ্ট্রের সম্পদ এদের কে GPA -5 নামক যন্ত্র মানব না বানিয়ে একজন সফল সৃষ্টিশীল, প্রগতিশীল মানুষ হিসেবে সমাজে প্রতিষ্ঠিত হতে সহায়তা করুন।

তবে সুখের কথা এইযে বর্তমানে শিক্ষা ব্যবস্হার ব্যাপক পরিবর্তন এনেছে সরকার এরই ধারাবাহিকতায় আমাদের আগামী প্রজন্ম সৃজনশীলতার মধ্যে দিয়ে তাদেরকে সমৃদ্ধ করে তুলবে এবং নিজের ও দেশের সুনাম ছড়িয়ে দিবে সারা বিশ্বে এমনটাই প্রত্যাশা রাখি।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »