বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৪:০৩ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
বেনাপোল পেট্রাপোল বন্দরে হঠাৎ নতুন নিয়মে বিপাকে বাংলাদেশিরা

বেনাপোল পেট্রাপোল বন্দরে হঠাৎ নতুন নিয়মে বিপাকে বাংলাদেশিরা

জয় বাংলা নিউজ প্রতিবেদক:

টুরিস্ট মাল্টিপল ও বিজনেস ভিসায় ভারত ভ্রমণে বিধি-নিষেধ আরোপ করেছে পেট্রাপোল ইমিগ্রেশন। একবার ভ্রমণ করলে টুরিস্ট মাল্টিপল ভিসায় ৯০ দিন এবং বিজনেস ভিসায় ১০ দিনের মধ্যে ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে ভারতীয় ইমিগ্রেশন। টুরিস্ট মাল্টিপল ভিসা নিয়ে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে যাওয়ার পথে গত দুদিনে প্রায় দুই শতাধিক বাংলাদেশি যাত্রীকে ফেরত পাঠিয়েছে পেট্রাপোল ইমিগ্রেশন। ফলে চরম বিপাকে পড়েছেন এসব যাত্রী। ফেরত পাঠানো প্রত্যেক যাত্রীর ভিসায় উল্লেখ ছিলো, ‘টুরিস্ট মাল্টিপল’। ভারতে প্রবেশের পর পেট্রাপোল ইমিগ্রেশন তাদের ফেরত পাঠায়।
পেট্রাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ বলছে, এখন থেকে টুরিস্ট মাল্টিপল ভিসায় প্রথম ভ্রমণের তিন মাস এবং বিজনেস ভিসায় ১০ দিনের মধ্যে কাউকে আর গ্রহণ করা হবে না। ফেরত দেয়াদের মধ্যে অনেকের প্রথম ভ্রমণের দেড় থেকে দুই মাস পর বেনাপোল পেট্রাপোল ইমিগ্রেশন দিয়ে ভারতে ঘুরতে যাচ্ছিলেন। আগে ঘোষণা ছাড়া হঠাৎ করে টুরিস্ট মাল্টিপল ভিসায় ভারতগামী পাসপোর্ট যাত্রীদের আটকে দেয় পেট্রাপোল ইমিগ্রেশন। তবে মেডিক্যাল ভিসার যাত্রীদের যাতায়াতে বাধা নেই।
এ ঘটনায় সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ না করেই এমন সিদ্ধান্তে হয়রানি ও অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছেন ভারতগামী যাত্রীরা। ভারত যেতে না পেরে নিরুপায় হয়ে তাদের বাড়ি ফিরতে দেখা যায়।
এক যাত্রী জানান, তিনি দুই মাস আগে টুরিস্ট ভিসায় ভারতে গিয়েছিলেন। ঈদে কেনাকাটার উদ্দেশে আবার যাচ্ছিলেন। কিন্তু ভারতীয় ইমিগ্রেশন জানিয়েছে এই ভিসায় ৩ মাস আগে আর যাওয়া যাবে না। তিনি বলেন, আগে থেকে টিভিতে বা পেপার পত্রিকার মাধ্যমে বিষয়টি জানতে পারলে এত পথ পাড়ি দিয়ে খরচ করে আসতাম না। হঠাৎ করে এ নিয়মে আমার অর্থনৈতিক ক্ষতি হয়েছে।
বিজনেস ভিসাধারী যাত্রী আবুল কালাম জানান, তিনি এক সপ্তাহ আগে ব্যবসার কাজে ভারতে গিয়েছিলেন। আবার ও ব্যবসায়িক প্রয়োজনে গতকাল যেতে চাইলে তাকে ফিরিয়ে দিয়ে বলা হয় আরো কয়েকদিন পর আসতে।
আরেক যাত্রী বলেন, দুই বছরের অধিক সময় ঘোরা হয় না। ছয় মাসের টুরিস্ট মাল্টিপল ভিসায় মে মাসে ভারতে গিয়েছিলাম। দীর্ঘদিন পর ভারতে বেড়ানোর উদ্দেশ স্ত্রী-সন্তানদের নিয়ে পেট্রাপোল ইমিগ্রেশনে যাই। ভারতে ঢুকতে না দিয়ে ইমিগ্রেশন কর্তৃপক্ষ বলেন, তিন মাসের মধ্যে এই ভিসায় আর ভারত ভ্রমণ করা যাবে না। অথচ এর আগে টুরিস্ট মাল্টিপল ও বিজনেস ভিসায় ইচ্ছেমতো ভারত যাওয়ার সুযোগ ছিলো।
বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মাদ রাজু আহম্মেদ বলেন, হঠাৎ এই বিধি-নিষেধ আরোপ করেছে। এ নিয়মে গত দুদিনে প্রায় দুই শতাধিক বাংলাদেশি যাত্রী ফেরত পাঠিয়েছে পেট্রাপোল ইমিগ্রেশন। যদিও এরকম কোনো নির্দেশনা আমাদের আগে জানানো হয়নি।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »