বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:২০ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
বিল হরিণায় শিল্পপার্ক নির্মাণে জমি অধিগ্রহণের পক্ষে রামনগরের একাংশের মানুষ আন্দোলনে

বিল হরিণায় শিল্পপার্ক নির্মাণে জমি অধিগ্রহণের পক্ষে রামনগরের একাংশের মানুষ আন্দোলনে

জয় বাংলা নিউজ প্রতিবেদক:

এবার বিসিক শিল্প নগরী-২ প্রকল্পের জন্য জমি অধিগ্রহনের পক্ষে মানববন্ধন করেছে রামনগর ইউনিয়নের একাংশের মানুষ। শনিবার বিকেলে যশোর-মণিরামপুর সড়কের রামনগর বিল হরিনার সামনে হাতিপোতার মোড়ে ওই মানববন্ধন করে।
মানববন্ধনে এলাকার লোকজন দাবি করেছে, বিল হরিনার যে স্থানে শিল্পপার্ক নির্মাণের জন্য সরকার যে জমি অধিগ্রহন কর্মসূচি হাতে নিয়েছে তাতে করে আমূল পরিবর্তন হবে এই এলাকায়। অর্থনৈতিক সমৃদ্ধ একটি অঞ্চল প্রতিষ্ঠা হলে এই অঞ্চলের মানুষেরা উপকৃত হবে। বদলে যাতে গ্রামীন জনপদের কাঠামো। উৎপাদন বৃদ্ধি পাবে, এই অঞ্চ লের মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে। দারিদ্র বিমোচন হবে। দেশের অর্থসামাজিক উন্নয়ন হবে।
বক্তারা বলেন, বিল হরিনায় শিল্পা ল হলে উন্নত রাস্তাঘাট, পানি, বিদ্যুৎ, গ্যাসসহ জ্বালানীর সুবিধা, নতুন উদ্যোক্তা তৈরি হবে। পাবে সরকারের আর্থিক ঋণ সুবিধা। অমূল পরিবর্তন হবে পানিতে বছরের বেশির ভাগ সময় ডুবে থাকা রামনগর ইউনিয়নের বিল হরিনা ও তার আশেপাশের অঞ্চল। মানুষ উন্নত জীবন পাবে। একই সাথে বিল হরিনার মধ্যের খাল ও খালের সংযোগস্থানের মুক্তেশ্বরী নদ খনন হবে। এতে শহরের জলাবদ্ধতা কমবে। শুরু হবে নতুন করে নৌ চলাচল।
বক্তারা ক্ষোভের সাথে বলেছেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জমি অধিগ্রহণের শুরুতে এই বিল হরিনার জমি সরকার পছন্দ করেছিল। কিন্তু এক শ্রেণির স্বার্থন্বেষী মহল এই অধিগ্রহনের বিরোধীতা করেছিল। ফলে সরকার বিশ্ববিদ্যালয়টি যশোরে-চৌগাছা রুটে নিয়ে যেতে বাধ্য হয়। এখন বিশ্ববিদ্যালয়কে ঘিরে ওই অঞ্চল এখন অনেক উন্নত হয়েছে। অমূল পরিবর্তন হয়েছে মানুষের জীবনযাত্রার। এই ভুল আর করবে না রামনগর অঞ্চ লের মানুষ। এই বিল হরিনায় বিসিক শিল্প নগরী-২ গড়তে হবে।
বক্তারা বলেছে, বিল হরিনায় প্রায় ২শ বিঘা সরকারি খাস জমি আছে। এক শ্রেণির স্বার্থন্বেষী মহল ওই জমি সরকারের কাছ থেকে নামমাত্র মূল্যে ইজারা নিয়ে যুগযুগ ভোগ দখল করে আসছে। সরকার জমি অধিগ্রহণ করলে ওই জমি হাতাছাড়া হয়ে যাবে। এই কারণে কিছু মানুষ নিজেদের স্বার্থে এলাকার লোকজনকে ভুল বুঝিয়ে মিথ্যা কথা বলে সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন করছে। বলা হচ্ছে তিন ফসলীর মাঠ। আসলে এখানে বছরে একবার ফসল হয়। বাকি সময়টা জলাবদ্ধতা থাকে। ওই জলাবদ্ধ স্থানে পুকুর তৈরি করে ওই স্বার্থন্বেষী মহল মাছ চাষ করে থাকে। বক্তারা এই জমি অধিগ্রহনের বিরুদ্ধে আন্দোলনকারীদের সরে যেতে অনুরোধ করেন। না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন বক্তারা।
প্রায় একঘন্টা ধরে চলা মানববন্ধনে বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা আবুল সরুপ, রামনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসানুজ্জামান হাসু, জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক রিফাতুজ্জামান রিফাত, যশোর জেলা সার্ভেয়ার অ্যাসোসিয়শনের সাংগঠনিক সম্পাদক জাফর ইকবাল, মনোয়ার মাষ্টার, নাজিম উদ্দিন, মোহাম্মদ শাওন, ইমরান হোসেন রাজ, হুসাইন কাবীর, শফিকুল ইসলাশ শফিক প্রমুখ।

 

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »