সোমবার, ২৩ মে ২০২২, ০৫:৪৮ পূর্বাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
রবীন্দ্রনাথ আমাদের সামাজিক ও রাজনৈতিক প্রেরণার উৎস খাদ্যমন্ত্রী

রবীন্দ্রনাথ আমাদের সামাজিক ও রাজনৈতিক প্রেরণার উৎস খাদ্যমন্ত্রী

ওমর ফারুক, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :

খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার এমপি বলেছেন, বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুর মানবতার সেবায় নিজেকে নিয়োজিত করেছিলেন। এ জন্য তিনি পতসিরে কৃষি ব্যাংক স্থাপন করে তাঁর নোবেল বিজয়ের টাকা দান করে কৃষকের উন্নয়ন করেছেন। রবীন্দ্রনাথ যেমন সংস্কৃতিতে আমাদের প্রেরণার উৎস তেমনি রাজনৈতিক জীবনেও তিনি আমাদের প্রেরণার উৎস। খাদ্যমন্ত্রী আরও বলেন, আজকের এ অনুষ্ঠানের প্রতিপাদ্য “মানবতার সংকট ও রবীন্দ্রনাথ” এ ব্যাপারে এক কথায় বলতে হয় মনবতার সংকট সমাধানে রবীন্দ্রনাথ ছিলেন একজন সফল পথ প্রদর্শক। তাঁর কবিতা ও গান মাতৃভূমি প্রীতি ও সোনার বাংলা গড়ার প্রেরণা আমরা পেয়েছি। তিনি গতকাল রোববার নওগাঁর আত্রাই উপজেলার পতিসরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় নওগাঁ জেলা প্রশাসনের আয়োজনে পতিসরের দেবেন্দ্র মঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পিএএ। সকাল ১০ টায় জাতীয় সংঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন ও ফেষ্টুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপি। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল, নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলম, নওগাঁর পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়া বিপিএম, আত্রাই উপজেলা চেয়ারম্যান এবাদুর রহমান, রবীন্দ্র স্মৃতি সংগ্রাহক এম মতিউর রহমান মামুন প্রমুখ। বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন ও সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ ও রবীন্দ্র বিশেষজ্ঞ প্রফেসর ড. মো: আশরাফুল ইসলাম, রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. পিএম সফিকুল ইসলাম, রাজশাহী বরেন্দ্র গবেষণা যাদুঘরের পরিচালক প্রফেসর ড. আলী রেজা আব্দুল মজিদ ও নওগাঁ সরকারী কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শামছুল আলম।
আলোচকগণ রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম তুলে ধরে বলেন, রবীন্দ্রনাথ পতিসরের মানুষকে গভীর ভাবে ভালো বেসেছেন। কবিকেও সাধারণ প্রজারা মন-প্রাণ দিয়ে ভালো বেসেছেন। বিশ্বকবি ছিলেন মানবতাবাদী কবি ও দার্শনিক। ১৮৯১ সালে জমিদারী পেয়ে পতিসরে আসেন কবি। কালীগ্রামে জমিদারী প্রথা ভেঙ্গে তিনি ছুটে গেছেন সাধারণ মানুষের কাছে। প্রজাদের দু:খ দুর্দশা লাঘবে তিনি মহাজনী প্রথার পরিবর্তন এনেছিলেন। পতিসরে সমবায় ব্যাংক স্থাপন করেছিলেন। আলোচকগণ কবির লেকনী ও দর্শন অনুসরণ করে আগামী দিনে মানবতাবাদ ও অসাম্প্রদায়িক সমাজ গঠনে এগিয়ে আসার আহবান জানান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আত্রাই উপজেলা নির্বাহী অফিসার ইকতেখারুল ইসলাম। পতিসরে কবির জন্মৎসবে যোগ দেন দেশের বরেণ্য কবি-সাহিত্যিক, শিক্ষক-শিক্ষার্থী, মুক্তিযোদ্ধা, গবেষক ও রবীন্দ্র ভক্ত অনুরাগীরা। শেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

 

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »