সোমবার, ১৬ মে ২০২২, ১১:৫০ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
শিরোনাম :
অর্থের অপচয়রোধ নিশ্চিত করতে হবে… প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ফ্যামিলি কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে নিত্যপণ্য বিক্রি শুরু করে টিসিবি সমুদ্রে ৬৫ দিন মৎস্য আহরণ বন্ধ সারাদেশে একদিনে আট জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি ভারতে পি কে হালদারের শাস্তি হতে পারে… পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ খাদ্যপণ্যে প্রভাব ফেলেছে…বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বড়াইগ্রামে মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণের অভিযোগে র‍্যাব নাজমুলকে গ্রেফতার যৌতুক দাবি ও নির্যাতনের অভিযোগে আরআরএফ’র কর্মকর্তা সবুজের বিরুদ্ধে যশোর আদালতে মামলা চৌগাছার বিপ্লব হোসেনকে হত্যার অভিযোগে ৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা যশোরে একদিনে একই আদালতে ১৫ মামলার রায়
দেশের আর্থিক ও গুরুত্বপূর্ণ স্থাপনায় সাইবার হামলার শঙ্কা

দেশের আর্থিক ও গুরুত্বপূর্ণ স্থাপনায় সাইবার হামলার শঙ্কা

জয় বাংলা নিউজ ডেস্ক:

ঈদের ছুটিতে দেশের গুরুত্বপূর্ণ আর্থিক ও অন্যান্য প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেমে সাইবার হামলা হতে পারে বলে সতর্কবার্তা দিয়েছে আইসিটি বিভাগের সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান বিজিডি ই-গভ সার্ট।

প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেন ও রাশিয়ার চলমান বিবাদকে কেন্দ্র করে দু’পক্ষের হ্যাকাররা বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে বটনেট ও ম্যালওয়ার সংক্রমিত করে একে অপরের বিরুদ্ধে আক্রমণ চালাচ্ছে। রাশিয়ান কম্পিউটার সিকিউরিটি ইন্সিডেন্ট রেসপন্স টিম (সার্ট) থেকে প্রদত্ত সতর্কীকরণ বার্তা বিশ্লেষণ করে বিজিডি ই-গভ সার্ট দেশে ব্যবহৃত প্রায় ১৪০০ আইপি নম্বরের সন্ধান পেয়েছে।

সংস্থাটি জানিয়েছে, এসব আইপি হতে হ্যাকাররা অপপ্রচার ও ডিস্ট্রিবিউটেড ডিনাইল অব সার্ভিস বা ডিডস হামলা পরিচালনা করছে। বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম. বরকতউল্লাহ বলেন, এসব আইপিযুক্ত বাংলাদেশি সার্ভারসমূহকে অপব্যবহারের পরিপ্রেক্ষিতে দেশের সংক্রমিত আর্থিক প্রতিষ্ঠান ও জনগুরুত্বপূর্ণ সেবা প্রদানকারী সংস্থাসমূহ তাদের নিয়মিত সেবা প্রদানে বাধাগ্রস্ত হচ্ছেন।

হামলা থেকে সুরক্ষায় করণীয়

এ ধরনের হামলা থেকে আর্থিক প্রতিষ্ঠানসহ সব গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে নিরাপদ রাখতে পরামর্শ দিয়েছে বিজিডি ই-গভ সার্ট।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাদের নিয়ন্ত্রণাধীন তথ্য পরিকাঠামো পরীক্ষা করে বটনেট ও ম্যালওয়ার সংক্রমণ মুক্ত রাখার পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অ্যান্টি-ডিডস হার্ডওয়্যার ও সফটওয়্যার স্থাপন/হালনাগাদ করতে হবে।

আসন্ন ঈদের ছুটির সময় আর্থিক প্রতিষ্ঠানসহ সব গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে হ্যাকিং প্রতিরোধের লক্ষ্যে যথাযথ মনিটরিংয়ের আওতায় আনতে হবে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »