সোমবার, ২৩ মে ২০২২, ০৪:৫২ পূর্বাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
মানবদেহে প্রথমবারের মতো বার্ড ফ্লু শনাক্ত

মানবদেহে প্রথমবারের মতো বার্ড ফ্লু শনাক্ত

মানবদেহে অ্যাভিয়ন ফ্লুর এইচ৩এন৮ প্রজাতির প্রথম সংক্রমণ ধরা পড়লো চীনে। আক্রান্ত হয়েছে চার বছরের এক শিশু। যদিও চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করেছে, এই ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার ঝুঁকি অনেকটাই কম। তবে এ বিষয়ে কোনো ধরনের ঝুঁকি নিতে চাইছে না দেশটির প্রশাসন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, মধ্য হেনান প্রদেশে চার বছরের একটি শিশু জ্বরে আক্রান্ত হয়। শারীরিক পরীক্ষার পর জানা যায়, শিশুটি অ্যাভিয়ান ফ্লুতে আক্রান্ত। জ্বর ও অন্যান্য উপসর্গ থাকায় তাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

এক বিবৃতিতে স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ওই শিশুর বাড়িতে মুরগি ও হাঁসের খামার রয়েছে। সেখান থেকেই সরাসরি সংক্রমণ হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে ফ্লুর এই প্রজাতির দ্রুত সংক্রমণের দৃষ্টান্ত নেই বলেই দাবি করেছে কমিশনটি।

স্বাস্থ্য কমিশনের পরামর্শ, মৃত ও অসুস্থ পাখির কাছে যেন নাগরিকরা না যান। যদি কোনো রকম উপসর্গ ধরা পড়ে তা হলে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করাতে হবে। বার্ড ফ্লু সাধারণত পাখি ও হাঁস বা মুরগির হয়। মানবদেহে এই ফ্লুর সংক্রমণের ঘটনা খুবই বিরল।

২০০২ সালে উত্তর আমেরিকায় এই প্রজাতির সংক্রমণ ধরা পড়ে বুনো হাঁসের। ঘোড়া, কুকুর ও মাছের মধ্যেও এই ভাইরাস পাওয়া যায়। ১৯৯৭ ও ২০১৩ সালে বার্ড ফ্লুর দু’টি প্রজাতি এইচ৫এন১ এবং এইচ৭এন৯ সংক্রমণ ছড়িয়েছিল।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »