সোমবার, ১৬ মে ২০২২, ১১:৫১ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
শিরোনাম :
অর্থের অপচয়রোধ নিশ্চিত করতে হবে… প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ফ্যামিলি কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে নিত্যপণ্য বিক্রি শুরু করে টিসিবি সমুদ্রে ৬৫ দিন মৎস্য আহরণ বন্ধ সারাদেশে একদিনে আট জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি ভারতে পি কে হালদারের শাস্তি হতে পারে… পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ খাদ্যপণ্যে প্রভাব ফেলেছে…বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বড়াইগ্রামে মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণের অভিযোগে র‍্যাব নাজমুলকে গ্রেফতার যৌতুক দাবি ও নির্যাতনের অভিযোগে আরআরএফ’র কর্মকর্তা সবুজের বিরুদ্ধে যশোর আদালতে মামলা চৌগাছার বিপ্লব হোসেনকে হত্যার অভিযোগে ৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা যশোরে একদিনে একই আদালতে ১৫ মামলার রায়
মেডিক্যাল রিপোর্টে লেখা যাবে না নির্যাতিতার নাম, ধর্ষণ মামলা পরিচয় গোপন রাখতে হবে

মেডিক্যাল রিপোর্টে লেখা যাবে না নির্যাতিতার নাম, ধর্ষণ মামলা পরিচয় গোপন রাখতে হবে

জয় বাংলা নিউজ ডেস্ক:

বিভিন্ন সময়ে অসাবধানতাবশত নির্যাতিতার নাম প্রকাশ্যে চলে আসে। ফলে তাঁর সামাজিক সম্মানহানি হয়। এই ঘটনা শুধুমাত্র নাবালিকার ক্ষেত্রে নয়। মহিলাদের ক্ষেত্রে এমন ঘটনা দেখা গিয়েছে। যদিও হাই কোর্টের কড়া নির্দেশ ছিল, কোনও ক্ষেত্রেই নির্যাতিতার নাম প্রকাশ্যে আনা যাবে না। আর সেই নির্দেশ যাতে কঠোরভাবে মানা হয় তার জন্য স্বাস্থ্যভবন এগিয়ে এল। নির্দেশ জারি করে জানিয়ে দিল, নাবালিকা এবং প্রাপ্তবয়স্ক মহিলার নাম প্রকাশ্যে আনা যাবে না।

নির্দেশিকা অনুযায়ী, শারীরিক পরীক্ষা করাতে এলে কোনও শ্লীলতাহানি বা ধর্ষণের নির্যাতিতার নাম লেখা চলবে না। এমন নির্দেশ দিয়েছিল আদালত। সেই রায় যাতে কঠোরভাবে কার্যকর করা হয় তার জন্যই স্বাস্থ্যভবন থেকে বিজ্ঞপ্তি দিয়ে সমস্ত মেডিক্যাল কলেজ, জেলা স্বাস্থ্য অধিকর্তা এবং মেডিক্যাল সুপারদের জানিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, রিপোর্টে নির্যাতিতার নামের বদলে লিখতে হবে কেস রেফারেন্স নম্বর। কোনওভাবেই এই নিয়মভাঙা চলবে না। এদিকে আবার নির্যাতিতার শারীরিক পরীক্ষা করাতে হলে কনসেন্ট লেটার বা সম্মতিপত্র প্রয়োজন হয়। সেখানে নির্যাতিতার নাম লিখতেই হয়। তবে তাও অত্যন্ত সতর্কতার সঙ্গে করতে হবে। যাতে নির্যাতিতার নাম প্রকাশ্যে না আসে। বস্তুত স্বাস্থ্যভবনের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন চিকিৎসক মহল ও সমাজকর্মীরা।

এ প্রসঙ্গে আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রধান অধ্যাপক ডা. সোমনাথ দাস জানান, “আদালতের নির্দেশকে মান্যতা দিয়েই এই পদক্ষেপ করা হল। এমনিতেই নির্দেশিকা রয়েছে নির্যাতিতার নাম কোনওভাবে প্রকাশ্যে আনা যাবে না। সেই নিয়ম আরও কঠোরভাবে যাতে পালন করা হয় তাই নির্দেশিকা জারি করা হল।”

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »