মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:৫২ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
শিরোনাম :
শেখ হাসিনা’র ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বগুড়ায় আনন্দ শোভাযাত্রা শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ছাত্রলীগের বর্ণাঢ্য শোভাযাত্রা বেনাপোল থেকে অস্ত্র ও মাদকসহ দুইজন আটক পি কে হালদারের বিরুদ্ধে আরো দশ দিনের রিমান্ড মঞ্জুর করেছে ভারতের আদালত শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী বলেছেন, দেশটিতে পেট্রোলের যে মজুত আছে তাতে আর মাত্র এক দিন চলবে মারিউপোলে ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পন যবিপ্রবির সঙ্গে জার্মানির টিএইচএম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক সই যশোরে মাদকসহ দু’জন আটক যশোরে ফের অস্ত্রসহ রাজ আটক র‌্যাবের হাতে যশোরে চোরাই সোনাসহ একজন আটক 
দুই বছরের প্রবৃদ্ধি শেষে কম্পিউটার বিক্রিতে ধস

দুই বছরের প্রবৃদ্ধি শেষে কম্পিউটার বিক্রিতে ধস

জয় নিউজ ডেস্ক:

কভিড-১৯ মহামারীর সময় অফিস, ভ্রমণ, সিনেমা- য়েটারসহ জনসমাগমমূলক কার্যক্রমে বিধিনিষেধের ফলে মানুষ ঘরবন্দি হয়ে পড়ে। এ সময় ব্যক্তিগত কম্পিউটার (পিসি) বিক্রি বেড়ে যায়। করোনাভাইরাসের প্রকোপ ব্যাপকভাবে কমে আসায় বর্তমানে কম্পিউটার বাজারেও এর প্রভাব পড়ছে। সংক্রমণ কমার পাশাপাশি কম্পিউটার বিক্রি কমেছে। চলতি বছরের প্রথম প্রান্তিকেই বিষয়টিই স্পষ্ট হয়ে উঠেছে। খবর সিএনবিসি ও মার্কেটওয়াচ।

 

একাধিক বাজার গবেষণা সংস্থার প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০২২ সালের প্রথম প্রান্তিকে বিশ্বে কম্পিউটার বিক্রি উল্লেখযোগ্য হারে কমেছে। মহামারীকালের ফুলে-ফেঁপে ওঠা ব্যবসার দিন শেষ—এমনটা উল্লেখ করে সম্প্রতি গার্টনার জানায়, জানুয়ারি-মার্চ প্রান্তিকে ক্রোমবুক কম্পিউটার বিক্রি বার্ষিক হিসাবে ৭ দশমিক ৩ শতাংশ কমে ৭ কোটি ৭৫ লাখ ইউনিটে দাঁড়িয়েছে।

 

২০২২ সালের প্রথম প্রান্তিকের বিক্রি কমার সঙ্গে ২০২১ সালের রেকর্ড বিক্রির মধ্যে আকাশ-পাতাল তফাত। ২০২১ সালের প্রথম প্রান্তিকে বিক্রির হার ছিল গত ২০ বছরের মধ্যে সর্বোচ্চ। কেননা গ্রাহক ও ব্যবসায়ী উভয়ই দূর থেকে কাজ করা ও শেখার জন্য নতুন ল্যাপটপ কিনেছে। প্রায় এক দশক বৃদ্ধি ছাড়া কিংবা ধীরগতির বিক্রির পর ২০২১ সালে কম্পিউটার বিক্রি বেড়েছে প্রায় ১৫ শতাংশ, যা ২০১২ সালের স্তরে উন্নীত করেছিল। কম্পিউটার বিক্রি কমার এ চিত্র অন্যান্য প্রতিবেদনেও দেখানো হয়েছে। ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশনের (আইডিসি) প্রতিবেদনে বলা হয়, গত প্রান্তিকে কম্পিউটার বিক্রি ৫ দশমিক ১ শতাংশ কমে ৮ কোটি ৫ লাখ ইউনিটে দাঁড়িয়েছে। ক্যানালিস বলছে, ২০২২ সালের প্রথম প্রান্তিকে বিক্রি ৩ শতাংশ কমেছে।

 

গত বছর কম্পিউটার বিক্রির রেকর্ড হওয়ার সময়ও বিশ্বে চিপসহ বিভিন্ন উপকরণ ও যন্ত্রাংশ সংকট চলমান ছিল।  ইউক্রেনে হামলার কারণে সম্প্রতি কম্পিউটার বিক্রেতারা রাশিয়ায় নতুন পণ্য পাঠানো বন্ধ করে দিয়েছে। যেসব প্রতিষ্ঠান প্রসেসরের মতো মূল যন্ত্রাংশ তৈরি করে, তারা আশা করেছিল মহামারীটি এ শিল্পের জন্য কম্পিউটার বিক্রির উচ্চভিত্তি তৈরি করবে। কিন্তু কোনো কোনো বিশ্লেষক কম্পিউটার বিক্রি একেবারে কমে যাওয়ার বিষয়ে সতর্কবার্তা দিয়েছেন। কেননা বেশির ভাগ মানুষ এরই মধ্যে নতুন কম্পিউটার কিনে ফেলেছে।

 

গার্টনারের হিসাবে প্রথম প্রান্তিকে সবচেয়ে বেশি ইউনিট কম্পিউটার বিক্রি করেছে এমন ছয়টি শীর্ষ প্রতিষ্ঠান হচ্ছে লেনোভো, এইচপি, ডেল, অ্যাপল, আসুস ও অ্যাসার। আইডিসির প্রতিবেদনে শীর্ষ তিন কোম্পানি হচ্ছে লেনোভো, এইচপি ও ডেল। প্রথম প্রান্তিকে লেনেভোর ১ কোটি ৮৩ লাখ ইউনিট কম্পিউটার বিক্রি হয়েছে। গত বছরের একই প্রান্তিকে যার পরিমাণ ছির ২ কোটি ১ লাখ ইউনিট। চীনা প্রতিষ্ঠানটির বিক্রি বছরওয়ারি কমেছে ৯ দশমিক ২ শতাংশ। মার্কিন জায়ান্ট এইচপির ডিভাইস বিক্রি হয়েছে ১ কোটি ৫৮ লাখ ইউনিট, যা গত বছরের ১ কোটি ৯২ লাখ ইউনিটের চেয়ে ১৭ দশমিক ৮ শতাংশ কম।

শীর্ষ তিন কোম্পানির মধ্যে বছরওয়ারি বিক্রি বেড়েছে অন্য মার্কিন কোম্পানি ডেলের। চলতি বছরের প্রথম প্রান্তিকে ডেলের ১ কোটি ৩৭ লাখ ইউনিট কম্পিউটার বিক্রি হয়েছে। গত বছরের ১ কোটি ২৯ লাখ ইউনিটের চেয়ে যা ৬ দশমিক ১ শতাংশ বেড়েছে। শীর্ষ তিন কম্পিউটার বিক্রেতা লেনোভো, এইচপি ও ডেলের বাজার হিস্যা যথাক্রমে ২৩, ২০ ও ১৭ শতাংশ।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »