মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:২৩ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
শুধু মানকাডিং নয়, বদল আসছে ক্রিকেটের এই ৭ নিয়মেও

শুধু মানকাডিং নয়, বদল আসছে ক্রিকেটের এই ৭ নিয়মেও

জয় বাংলা নিউজ প্রতিবেদক :
এমসিসি কি ক্রিকেট খেলার খোলনলচে বদলে ফেলতে চাইছে? বুধবার একযোগে ক্রিকেটের এতগুলি নিয়ম বদলে ফেলায় আগামী দিনে খেলার ধরন অনেকটাই বদলে যেতে চলেছে। মানকাডিংকে বৈধতা দেওয়া থেকে শুরু করে ক্যাচ আউটের পর নয়া ব্যাটারের আগমন, একগুচ্ছ বদল আসছে ক্রিকেটে। কী কী বদল, দেখে নিন।

১। রিপ্লেসমেন্ট খেলোয়াড়:

রিপ্লেসমেন্ট বা পরিবর্ত খেলোয়াড়ের ক্ষেত্রে নিয়ম বদলে যাচ্ছে। আগে রিপ্লেসমেন্ট খেলোয়াড় মাঠে এলে তাঁকে স্বতন্ত্র ক্রিকেটার হিসাবে গণ্য করা হত। কিন্তু এবার থেকে যে ক্রিকেটার পরিবর্ত হিসাবে আসবেন, তাঁকে আগের ক্রিকেটারের মতোই ধরা হবে। অর্থাৎ, আগের ক্রিকেটার যদি কোনও ওয়ার্নিং পেয়ে থাকেন বা কোনও শাস্তি পেয়ে থাকেন, তাহলে পরিবর্ত ক্রিকেটারের উপরও সেই শাস্তি ধার্য হবে।

২। ক্যাচ আউট হওয়ার সময় ক্রসিং:

কোনও ব্যাটার ক্যাচ আউট হলে নতুন ব্যাটারকে সোজা এসে স্ট্রাইক নিতে হবে। নন স্ট্রাইকার যদি ক্রসও করে ফেলেন তাতেও তাঁকে নন স্ট্রাইকিং এন্ডেই থাকতে হবে। অর্থাৎ ক্যাচ আউটের পরের বলে নন স্ট্রাইকার স্ট্রাইকিং এন্ডে ফিরতে পারবেন না। ওভার শেষ হলেই নন-স্ট্রাইকারের স্ট্রাইকিং এন্ডে ফেরার সম্ভাবনা থাকছে।

৩। ডেড বল:

খেলা চলাকালীন বাইরের কোনও ব্যক্তি বা কোনও পশু-পাখি মাঠে ঢুকে পড়লে আম্পায়ার সেই বলটিকে ডেড বল হিসাবে গণ্য করা হবে।

৪। ওয়াইড বল:

আধুনিক ক্রিকেটে ব্যাটাররা অনেক শট খেলেন অভিনব ভঙ্গিতে। বোলারদের বিব্রত করতে পপিং ক্রিজে নিজেদের জায়গা বদল করেন তাঁরা। যার ফলে অনেক সময় ওয়াইড বলের ক্ষেত্রে বাড়তি সুবিধা পেয়ে যায় ব্যাটাররা। সেটা বন্ধ করতে ওয়াইড বলের নিয়মও বদলে ফেলা হচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী, বোলার রান-আপ শুরু করার পর কোনও ব্যাটার জায়গা বদল করলে, সেই জায়গা থেকে হিসাব করেই ওয়াইড বলের দূরত্ব হিসাব করা হবে। অর্থাৎ কোনও ব্যাটার যদি অফ স্ট্যাম্পের দিকে এগিয়ে যান, তাহলে বোলারও অফ স্ট্যাম্পের আরও বাইরের দিক দিয়ে বল করার সুযোগ পাবেন।

৫। পেনাল্টি রান:

বল করার ঠিক আগে অন্যায়ভাবে কোনও ফিল্ডার মুভ করলে জরিমানা হিসাবে ব্যাটিং সাইডকে পাঁচ রান উপহার দেওয়া হবে। আগে এসব ক্ষেত্রে ডেড বল হিসাবে গণ্য করা হত।

৬। মানকাডিং:

যে মানকাডিংকে এতদিন ‘অন্যায়’ বলে মনে করা হত, সেই মানকাডিংকে এবার বৈধতা দিল এমসিসি। এবার থেকে মানকাডিং রান আউট হিসাবে গণ্য হবে।

৭। লালারস:

করোনার জন্য বলে লালা লাগানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। এমসিসি জানিয়ে দিল, বলে লালারস লাগানোর প্রথা আগামী দিনেও ফিরবে না।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »