মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০১:৪০ পূর্বাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
শিরোনাম :
ট্রেনের নিচে ঝাপিয়ে জীবম দিলেন ৪ সন্তানের জননী আগামী ২০ মে থেকে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু অর্থের অপচয়রোধ নিশ্চিত করতে হবে… প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ফ্যামিলি কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে নিত্যপণ্য বিক্রি শুরু করে টিসিবি সমুদ্রে ৬৫ দিন মৎস্য আহরণ বন্ধ সারাদেশে একদিনে আট জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি ভারতে পি কে হালদারের শাস্তি হতে পারে… পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ খাদ্যপণ্যে প্রভাব ফেলেছে…বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বড়াইগ্রামে মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণের অভিযোগে র‍্যাব নাজমুলকে গ্রেফতার যৌতুক দাবি ও নির্যাতনের অভিযোগে আরআরএফ’র কর্মকর্তা সবুজের বিরুদ্ধে যশোর আদালতে মামলা
রাশিয়া এখন সবচেয়ে বেশি নিষেধাজ্ঞায় কবলিত দেশ

রাশিয়া এখন সবচেয়ে বেশি নিষেধাজ্ঞায় কবলিত দেশ

জয় বাংলা নিউজ ডেস্ক :
ইউক্রেনে হামলার ইস্যুতে রাশিয়ার ওপর অব্যাহত রয়েছে পশ্চিমা নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞার কারণে বেড়েছে মুদ্রাস্থীতি, অনলাইন লেনদেন ব্যাহত হচ্ছে, বেড়ে গেছে কালোবাজারের ঝুঁকি।

এই পরিস্থিতি সামাল দিয়ে রাশিয়া হিমশিম খাচ্ছে বলে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে।

বিবিসির খবরে বলা হয়, ইরান ও সিরিয়াকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে নিষেধাজ্ঞায় থাকা দেশের তালিকার শীর্ষে উঠে এসেছে রাশিয়া।

নিষেধাজ্ঞা পর্যবেক্ষক ওয়েবসাইট ক্যাস্টেলুম ডট এআই এর তথ্য অনুযায়ী, ২২শে ফেব্রুয়ারির আগে থেকে রাশিয়ার বিরুদ্ধে ২ হাজার ৭৫৪টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

হামলার পরে রাশিয়ার বিরুদ্ধে আরও ২ হাজার ৭৭৮টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে সবমিলিয়ে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৫৩২টি।

এর ফলে ইরানকেও ছাড়িয়ে গেছে রাশিয়া। ইরানের বিরুদ্ধে এ পর্যন্ত ৩ হাজার ৬১৬টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

এসব নিষেধাজ্ঞার প্রায় ২১ শতাংশ জারি করেছে যুক্তরাষ্ট্র। এরপর যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন মিলে বাকি ১৮ শতাংশ নিষেধাজ্ঞা দিয়েছে।

ইউক্রেনে হামলা বন্ধে রাশিয়াকে বাধ্য করার জন্য এরপর বিশ্বের অন্য অনেক দেশ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে। নিষেধাজ্ঞার কারণে বেড়েছে মুদ্রাস্থীতি, অনলাইন লেনদেন ব্যাহত হচ্ছে, বেড়ে গেছে কালোবাজারের ঝুঁকি।

বে মস্কোর রাস্তায় এই আতঙ্কের চিহ্ন খুব একটা নেই। রেস্টুরেন্টগুলোতে রয়েছে ভিড়। আন্তর্জাতিক নারী দিবস পর্যন্ত এই অবস্থা অব্যাহত থাকবে।

কিন্তু মন্ত্রিপাড়া ও ব্যাংকগুলোর চিত্র ভিন্ন। শীর্ষ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার দেখা দিয়েছে অর্থনৈতিক বিপর্যয়ের আশঙ্কা। ব্যাংকিং খাতের ভবিষ্যৎ নিয়ে দেখা দিয়েছে উৎকণ্ঠা।

ধুঁকতে থাকা অর্থনীতিতে চাঙ্গা করতে সম্প্রতি মূলধন নিয়ন্ত্রণসহ অভূতপূর্ব ব্যবস্থা গ্রহণ করেছে রুশ কেন্দ্রীয় ব্যাংক।

২৪ ফেব্রুয়ারি ভ্লাদিমির পুতিন ইউক্রেনে ‘একটি বিশেষ সামরিক অভিযান’ শুরু করার পর থেকে মার্কিন ডলারের বিপরীতে রুশ মুদ্রা রুবলের দাম এক চতুর্থাংশ কমে গেছে।

রুবলের এই পতন ১৯৯০ এর দশকে অর্থনৈতিক অস্থিরতার স্মৃতিতে ফের জাগিয়ে তুলছে। সে সময় মুদ্রার অবমূল্যায়ন এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে রাশিয়ার সাধারণ নাগরিকদের সঞ্চয়ও একেবারে নিঃশেষ হয়ে গিয়েছিল।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »