বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৬:০০ অপরাহ্ন

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত

 

স্টাফ রিপোর্টার: কূটনৈতিক, আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গন, জাতিসংঘসহ সমকালীন নানা বিষয়ে দক্ষতা অর্জনের লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়র (যবিপ্রবি) ছায়া জাতিসংঘ সমিতি চার দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু করেছে। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রথমবারের মতো আয়োজিত এই সম্মেলন শুভ উদ্বোধন করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

বুধবার দুপুরে যবিপ্রবি ছায়া জাতিসংঘ সমিতির (জাস্টমুনা) প্রধান পৃষ্ঠপোষক ও সহাকারী অধ্যাপক মোহাম্মদ নওশীন আমিন শেখের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, এ ধরনের সম্মেলনের মাধ্যমে একজন শিক্ষার্থী শিখতে পারে, কিভাবে অন্যের মতকে সহ্য করা যায়। সেটার বিপক্ষে আবার কূটনীয় কায়দায় জবাব দেওয়া যায়। সকলে বুঝতে পারে, সংঘাত বা যুদ্ধ দিয়ে নয় আলোচনার মাধ্যমেও যেকোনো কঠিন সমস্যার সমাধান করা সম্ভব।

জাতিসংঘের আদলে চার দিনব্যাপী আয়োজিত এ সম্মেলনে বৈশ্বিক সমস্যা, সম্ভাবনা এবং উত্তরণের বিষয়ে আলোচনা করা হবে। শিক্ষার্থীরা এর মাধ্যমে আন্তর্জাতিক কূটনীতি, রাজনৈতিক অঙ্গন, জাতিসংঘ প্রভৃতি বিষয়ে বিস্তারিত ধারণা লাভ করতে পারবেন। তা ছাড়া এর মাধ্যমে আত্ম-উন্নয়নমূলক বিভিন্ন গুণাবলী যেমন: গঠনমূলক সমালোচনা ও চিন্তাধারা, সৃজনশীলতা, নেতৃত্ব, সংকটপূর্ণ মুহূর্তে সিদ্ধান্ত গ্রহণ, পেশাদারিত্ব, দলগতভাবে কাজ করা, সুস্থ বিতর্ক চর্চা ইত্যাদি বিষয়ে দক্ষতা অর্জনে সক্ষম হবেন।

ছায়া জাতিসংঘ একটি সহশিক্ষা কার্যক্রম যাতে শিক্ষার্থীরা জাতিসংঘ এবং জাতিসংঘের আদলে সাজানো কমিটিগুলোতে বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করে থাকেন। ছায়া জাতিসংঘ ২০১৯-এর সম্মেলনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, আন্তর্জাতিক প্রেস, বাংলাদেশ বিষয়ক বিশেষ কমিটি, আরব লীগ, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল অন্তর্ভুক্ত থাকবে।

আয়োজকরা জানান, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে নানা বয়সী ১২০ জন ডেলিগেট এবং নির্বাহী বডির সদস্যসহ মোট ১৪০ জন অংশগ্রহণ করবেন।

উদ্বোধীন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ^াস, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. নাজমুল হাসান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো: মীর মোশাররফ হোসেন, শহীদ মসিয়ূর রহমান হলের প্রভোস্ট ড. প্রকৌশলী মো: আমজাদ হোসেন, যবিপ্রবি ছায়া জাতিসংঘ সমিতির প্রধান পৃষ্ঠপোষক ও সহকারী অধ্যাপক মোহাম্মদ নওশীন আমিন শেখ, পৃষ্ঠপোষক ও ইংরেজি বিভাগের প্রভাষক মো: আল ওয়ালিদ, সম্মেলনের মহাসচিব তামান্না আফরোজ, উপমহাসচিব জারজিস রহমান, মহাপরিচালক শামিল এরফান তুহিন, সহকারী মহাসচিব শুভাশীষ দে, এস এম তানভীর আজম, নাজমুস সাকিব প্রমুখ।

 

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »