মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৩:১০ পূর্বাহ্ন

যবিপ্রবি ভিসির আপিল খারিজ, পাঁচ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ফিরবেন

যবিপ্রবি ভিসির আপিল খারিজ, পাঁচ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ফিরবেন

 স্টাফ রিপোর্টার: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থীর বহিষ্কারের ওপর হাইকোর্টের দেয়া স্থগিত আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট। রবিবার সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের একটি বেঞ্চ এই রায় দেন।

গত ১৪ মে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ বহিষ্করাদেশের ওপর ছয় মাসের স্থগিত আদেশ দেন। পরে হাইকের্টের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন যবিপ্রবির ভিসি প্রফেসর ড. আনোয়ার হোসেন।  গত ১৭ জুন চেম্বার জজ হাইকোটের রায় স্থগিত করে সুপ্রিমকোর্টে শুনানির জন্য ৩০ জুন সময় নির্ধারণ করেন।  আজ শুনানি শেষে হাইকোটের আগের রায় বহাল রাখা হয়েছে।

রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও রিটকারীর পক্ষে সিনিয়র আইনজীবী সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এমকে রহমান শুনানিতে অংশ নেন ।

বিষয়টি নিশ্চিত করেছেন  শেখ হাসিনা হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক  হুমায়রা আজমিরা এরিনের পক্ষে শুনানিতে অংশ নেয়া সিনিয়র আইনজীবী সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এমকে রহমান।

তিনি জানান, যবিপ্রবি থেকে তিনজন আজীবনসহ আট শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়। পাঁচ শিক্ষার্থীর পক্ষে এরিন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চে রিট পিটিশন দায়ের করেন। গত ১৪ মে শুনানি শেষে হুমায়রা আজমিরা এরিন, একরামুল কবির দ্বীপ, রোকনুজ্জামান, মোতাসসিন বিল্লাহ ও হারুন-অর-রশিদের বহিষ্করাদেশের ওপর ছয় মাসের জন্য স্থগিত আদেশ দেয়া হয়। এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন যবিপ্রবির ভিসি প্রফেসর ড. আনোয়ার হোসেন। আজ শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের একটি বেঞ্চ হাইকোর্টের রায় বহাল রেখেছেন।

বহিষ্কৃত শিক্ষার্থীদের দাবি, বিশ্ববিদ্যালয়ের ডেস্ক ক্যালেন্ডারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি আপত্তিকরভাবে উপস্থাপন, ক্যাম্পাসে থাকা নৌকা প্রতীক ভেঙে ফেলা, বিশ্ববিদ্যালয়ে মাত্রাতিরিক্ত ল্যাব রিটেক ফি আদায়সহ  সাধারণ শিক্ষার্থীদের ন্যায়সংগত দাবি আদায়ে আন্দোলন করায় তাদের বহিষ্কার করা হয়।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »