রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৭:৫৪ পূর্বাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
১১শ’ টাকায় ধান কেনার দাবিতে স্মারকলিপি

১১শ’ টাকায় ধান কেনার দাবিতে স্মারকলিপি

 

সটাফ রিপোর্টার: মধ্যস্বত্ত্বভোগী নয়, সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়সহ ৭ দফা দাবি জানিয়েছে জাতীয় কৃষক সমিতি যশোর জেলা শাখার নেতৃবৃন্দ। মঙ্গলবার দুপুরে এসব দাবিতে প্রধানমন্ত্রী বরাবর পাঠানো স্মারকলিপিতে কৃষক সমিতি  জানিয়েছে, দেশের অর্থনীতির প্রধান বুনিয়াদ কৃষি, দেশের অর্থনীতি, সামাজিক ও সাংস্কৃতিক ভিত্তি কৃষির উপর নির্ভরশীল। অথচ কৃষি ও কৃষকরা সবথেকে নিগৃহীত, এই কৃষকরা কাজ করে দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে। দেশের মোট জাতীয় আয়ের শতকরা ১৯ ভাগ আসে কৃষি থেকে। এবছর যশোরসহ সমগ্র দেশের কৃষকরা বাম্পার ফলনে ইরি-বোরো ধান উৎপাদন করেছে। কিন্তু সেই ধান পানির দরে লোকসান দিয়ে বাজারে বিক্রি করতে বাধ্য হচ্ছে কৃষক।

নেতৃবৃন্দ জানান, যশোর জেলায় সার, বীজ, কীটনাশক, সেচ, নিড়ানি, পরিবহন, কাটা-বাধা, মাড়াই বাবদ প্রতি মণ ধান উৎপাদনে খরচ হয় ৮৫০ টাকা থেকে ৯২৪ টাকা। আর বর্তমানে বাজারে বিক্রি হচ্ছে প্রতিমণ ধান ৬শ’ টাকায়। সে কারণে কৃষককে লাভের মুখ দেখাতে হলে ধান মণপ্রতি ১১শ’ টাকায় সরকারকে সরাসরি কৃষকের কাছ থেকে কিনতে হবে। এ জন্য অসহায় কৃষকদের সুরক্ষার জন্য জাতীয় কৃষক সমিতির পক্ষ থেকে যশোর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে ৭ দফা এ দাবি পেশ করা হয়।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন জাতীয় কৃষক সমিতির যশোর জেলা সভাপতি অ্যাড. আবু বকর সিদ্দিক, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, কেন্দ্রীয় নেতা জাকির হোসেন হবি, আব্দুল মাজেদ, শেখ গফ্ফার রহমান, আব্দুল ওয়াদুদ গাজী, সাহাবুদ্দিন, অধ্যাপক চৈতন্য পাল, নাজমুল হুদা প্রমুখ।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »