শুক্রবার, ১৪ মে ২০২১, ১২:৩৭ অপরাহ্ন

ভারতের জন্য ১৩৫ কোটি আর্থিক সাহায্য ঘোষণা গুগলের

ভারতের জন্য ১৩৫ কোটি আর্থিক সাহায্য ঘোষণা গুগলের

করোনার প্রকোপে বিধ্বস্ত ভারতের জন্য ১৩৫ কোটি আর্থিক সাহায্য ঘোষণা করল সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। তবে সরাসরি ভারত সরকারের হাতে ওই টাকা তুলে দিচ্ছে না তারা। স্বেচ্ছাসেবী সংস্থা ‘গিভ ইন্ডিয়া’ এবং ইউনিসেফ মারফত চিকিৎসা সরঞ্জাম কিনতে, যে সমস্ত সংস্থা ঝুঁকিপূর্ণ রোগীদের নিয়ে কাজ করছে, তাদের সাহায্যে এই টাকা ব্যয় করা হবে।

সোমবার (২৬ এপ্রিল) আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন গুগলের সিইও সুন্দর পিচাই। তিনি টুইটারে লেখেন, ‘ভারতে কোভিড পরিস্থিতির অবনতি হতে দেখে বিধ্বস্ত আমি। গুগল এবং গুগলের কর্মীদের পক্ষ থেকে গিভ ইন্ডিয়া এবং ইউনিসেফ-সে চিকিৎসা সরঞ্জাম কিনতে, ঝুঁকি পূর্ণ রোগীদের নিয়ে কাজ করা সংস্থাগুলোকে সাহায্য করতে ১৩৫ কোটি টাকা দেওয়া হচ্ছে।’

এছাড়া, ভারত গুগলের দায়িত্বে থাকা সঞ্জয় গুপ্ত জানিয়েছেন, ‘এই সঙ্কটের সময় ভারত সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন তারা।’

গুগল থেকে জানানো হয়েছে, এই ১৩৫ কোটি টাকার মধ্যে সংস্থার সমাজসেবামূলক শাখা সংগঠন থেকে ২০ কোটি টাকা দেওয়া হয়েছে। এ ছাড়া, গুগলের ৯০০ কর্মী মিলে ৩ কোটি ৭০ লাখ টাকা সাহায্য করেছেন বলে জানা গেছে।

‘গিভ ইন্ডিয়া’কে যে টাকা দেওয়া হচ্ছে, তা দিয়ে অতিমারির প্রকোপে যে সমস্ত পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের হাতে নগদ টাকা তুলে দেওয়া হবে। জরুরি পরিস্থিতিতে চিকিৎসা সরঞ্জাম কিনতে, অক্সিজেনেরে জোগান বাড়াতে এবং করোনা পরীক্ষার জন্য প্রয়োজনীয় কিটের সংখ্যা বাড়াতে বাকি টাকা যাবে ইউনিসেফের খাতে।

এদিকে ভারতের জন্য আর্থিক সাহায্য বরাদ্দের কাজ চলছে বলে জানিয়েছেন মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লাও। তিনি টুইটারে লেখেন, ‘ভারতে এই মুহূর্তে যে পরিস্থিতি, তাতে ভারাক্রান্ত বোধ করছি। দেশটির সাহায্যে এগিয়ে আসায় আমেরিকা সরকারের কাছে আমি কৃতজ্ঞ। চিকিৎসা সরঞ্জাম কেনা, প্রযুক্তিগত সাহায্য, ত্রাণকার্য এবং অক্সিজেন কনসেনট্রেটর কেনার জন্য আমরাও সাহায্য চালিয়ে যাব।’

ভারতে ইতিমধ্যেই ৩১৮টি অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে আমেরিকা। আগামী দিনে প্রতিষেধক তৈরির জন্য প্রয়োজনীয় কাঁচামাল, টেস্ট কিট, ভেন্টিলেটর, পিপিই কিট এবং ওষুধপত্রও পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে, ভারতের ভয়াবহ পরিস্থিতিতে এগিয়ে এসেছে সৌদি আরবও। মধ্যপ্রাচ্যের এই দেশটি ভারতকে ৮০ মেট্রিক টন তরল অক্সিজেন উপহার দিচ্ছে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »