মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৩:০৩ পূর্বাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
সুলতান পদক ২০১৮’ পাচ্ছেন শিল্পী মুস্তাফা মনোয়ার

সুলতান পদক ২০১৮’ পাচ্ছেন শিল্পী মুস্তাফা মনোয়ার

জয় ডেক্স: বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম
জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইল জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের ব্যবস্হাপনায় নড়াইল শহরে ১০দিনব্যাপী সুলতান মেলা আয়োজন করা হয়। বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি বছর এই সুলতান মেলায় এক জন গুণী শিল্পীকে ‘সুলতান পদক’ প্রদান করে। এবছর সুলতান স্বর্ণ পদক ২০১৮ পাচ্ছেন শিল্পী মুস্তাফা মনোয়ার।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও নড়াইল জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় ৩-১২ মার্চ ২০১৯ মেলাকে ঘিরে রয়েছে চিত্র প্রদর্শনী, চিত্রাংকন প্রতিযোগিতা, লাঠিখেলা, ঘোড়া দৌড়, হাডুডু খেলা, রশি টানাটানি, সুলতানের কর্ম ও জীবনীর উপর আলোচনা ও সুলতান স্বর্ণপদক প্রদান। পদকপ্রাপ্ত শিল্পীকে আগামীকাল ১২ মার্চ ২০১৯ নড়াইল সুলতান  মেলার সমাপনী দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি পক্ষথেকে সুলতান পদক তুলে দেয়া হবে। শিল্পীকে একটি স্বর্নের মেডেল ও সনদপত্র প্রদান করা হবে।
বিগত বছরগুলোতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র  সুলতান স্বর্ণ পদকপ্রাপ্ত ব্যক্তিরা হলেন শিল্পী কাইয়ুম চৌধুরী, রফিকুন নবী, মর্তুজা বশীর, আমিনুল ইসলাম, সৈয়দ জাহাঙ্গীর, মাহমুদুল হক, আব্দুস শাকুর শাহ্, আবুল বারাক আলভী, সমরজিৎ রায় চৌধুরী, আবু তাহের, হামিদুজ্জামান খান, মনিরুল ইসলাম, মনসুর উল করিম, কালিদাস কর্মকার, আব্দুল মান্নান, হাশেম খান ও ফেরদৌসী প্রিয়ভাষিণী।
বাংলাদেশের চারুশিল্পীরা বিভিন্ন আঙ্গিক, শৈলী ও মাধ্যমে বহুমুখী শিল্পচর্চা করেন। চিত্রকলা, ভাস্কর্য, ছাপচিত্র, মৃৎশিল্পকর্ম, দেয়ালচিত্র, স্হাপনাশিল্প এরকম নানা প্রকার শিল্পচর্চায় আমাদের প্রতিভাবান ও সৃজনশীল শিল্পীরা তৎপর রয়েছেন। এদের মধ্যে কেউ কেউ ব্যতিক্রমধর্মী উপাদান প্রয়োগ করে সৃজনধ্যানে নিবিষ্ট।
শিল্পী মুস্তাফা মনোয়ারের জন্ম ০১ সেপ্টেম্বর ১৯৩৫। শিক্ষা জীবনে প্রথম শ্রেণীতে প্রথম, কলিকাতা চারু ও কারুকলা সরকারি মহাবিদ্যালয়, ভারত ১৯৫৯। এই শিল্পী  বিভিন্ন সময়ে উল্লেখযোগ্য দায়িত্বে ছিলেন মহাপরিচালক-বাংলাদেশ টেলিভিশন, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ব্যবস্হাপনা পরিচালক-বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে। তার পুরস্কারের ঝুলিতে রয়েছে ১৯৫৭ কলিকাতার একাডেমি অব ফাইন আর্টস আয়োজিত নিখিল ভারত চারু ও কারুকলা প্রদর্শনীতে প্রাফিক্স শাখায় শ্রেষ্ঠ কর্মের স্বীকৃতি স্বর্ণ পদক, চারুকলার ক্ষেত্রে গৌরবময় অবদান ২০০৪ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একুশে পদক, শিল্পাচার্য জয়নুল আবেদিন স্মৃতি পরিষদ কর্তৃক শিল্পাচার্য স্বর্ণ পদক ২০০৩, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত ঢালিউল ফিল্ম ও টেলিভিশন মিউজিক এ্যাওয়ার্ডস ২০০৪, ঢাকা কালচারাল রিপোর্টার্স এসোসিয়েশন কর্তৃক (শিল্পকলায়) লাইফ টাইম এ্যাচিভমেন্ট, ২০১২ সালে বাংলা একাডেমি সম্মান সূচক ফেলোশিপ এবং মেরিল প্রথম আলো আজীবন সম্মাননা, ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ কর্তৃক জয়নুল সম্মাননা এবং বিশ্ব পুতুল নাট্য দিবস ২০১৮ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে সম্মাননাসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন এই বরেণ্য শিল্পী।

 

 

 

 

সুত্র:সকালের সময়

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »