সোমবার, ০১ মার্চ ২০২১, ০৯:২৯ পূর্বাহ্ন

মুক্তিযুদ্ধ জাদুঘর বার্তা..১

মুক্তিযুদ্ধ জাদুঘর বার্তা..১

মুক্তিযুদ্ধ জাদুঘর বার্তা..১

ট্রাস্টি রবিউল হুসাইন-এর প্রয়াণ বার্ষিকী স্মরণে যুক্ত রয়েছে বিশেষ ক্রোড়পত্র

২০২০ সাল মুক্তিযুদ্ধ জাদুঘর শুরু করেছিল বছরব্যাপী নানা আয়োজনের পরিকল্পনা নিয়ে, এর কেন্দ্রবিন্দুতে ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ঘিরে বিশেষ পরিকল্পনা। মার্চ মাসের সূচনায় বাংলাদেশে বৈশি^ক মহামারি করোনা সংক্রমণের ফলে জননিরাপত্তায় সুরক্ষাবিধি মেনে বন্ধ হয়ে যায় মুক্তিযুদ্ধ জাদুঘরের দরজা। তবে মুক্তিযুদ্ধ জাদুঘর সবসময়েই

গতানুগতিকতার বাইরে বের হয়ে কাজ করে, কাজেই খুব দ্রæত এই দুর্যোগকালকে সম্ভবনাময়কাল হিসেবে পরিবর্তিত করতে সচেষ্ট হয় জাদুঘর কর্তৃপক্ষ এবং স্বকীয়তা বজায়ে রেখে জনগণের সঙ্গে সংযোগ অটুট রাখবার লক্ষে অনলাইন কার্যক্রম নিয়ে এক ভিন্ন মাত্রার যাত্রা শুরু করে। আমরা আনন্দের সাথে জানাতে চাই বিগত ৮ মাসে মুক্তিযুদ্ধ জাদুঘর জনগণের সঙ্গে আরো নিবিড় সংযোগ গড়ে তুলেছে। মুজিব জন্মশতবর্ষের পরিকল্পনায় আনা হয় ব্যাতিক্রমী পরিবর্তন। আর্কাইভস ও ডিসপ্লে টিমের তৎপরতায় বঙ্গবন্ধু ও ৬ ছয় দফার সংগ্রাম তুলে ধরে দেশের প্রথম অনলাইন প্রদর্শনী তৈরি হয়। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এই ডিজিটাল প্রদর্শনী তাদের বিশ^বিদ্যালয়ের পাঠ্যক্রমে সংযুক্ত করেছে। এর পাশাপাশি বঙ্গবন্ধুর জীবনের বিশেষ দিক তুলে ধরে আরো দু’টি অনলাইন প্রদর্শনী আয়োজন করা হয়। ৩০ জুলাই থেকে ১৫ আগস্ট, অনলাইনে আয়োজন করা হয় বঙ্গবন্ধুর স্মরণে তিনটি স্মারক বক্তৃতা। নিয়মিত আয়োজন করা হচ্ছে আন্তর্জাতিক ওয়েবিনার, এতে যুক্ত হচ্ছেন খ্যাতিমান আন্তর্জাতিক গবেষকবৃন্দ। তাদের মাধ্যমে সমৃদ্ধ হচ্ছেন এদেশের তরুণ প্রজন্ম। আয়োজিত হয় রোহিঙ্গা শরণার্থী বিষয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রামাণ্যচিত্র ‘অ গধহফধষরহ রহ ঊীরষব’-এর প্রদর্শনী, রোহিঙ্গা শরণার্থী নারীদের শিল্পকর্ম নিয়ে ডিজিটাল প্রদর্শনী ‘ঞযৎবধফ ঊীযরনরঃরড়হ’। মুক্তিযুদ্ধ জাদুঘরের চলচ্চিত্র কেন্দ্র আয়োজন করে দক্ষিণ এশিয়ার প্রথম অনলাইন চলচ্চিত্র উৎসব, এতে ৫০টি দেশের ৮২টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। গবেষকদের জন্য আয়োজিত হয়েছে দু’টি মাসব্যাপী সার্টিফিকেট কোর্স। শিক্ষকদের সঙ্গে সংযুক্ত হচ্ছে জুম প্লাটফর্মে  শিক্ষক সম্মিলনীর মাধ্যমে। জনগণের প্রতিষ্ঠান মুক্তিযুদ্ধ  জাদুঘর তার মূল শক্তি জনগণের কাছে পৌঁছে যাচ্ছে এই জাদুঘর বার্তার মাধ্যমেও। মুক্তিযুদ্ধ জাদুঘর তার সুহৃদদের সহযোগিতায় পরবর্তী প্রজন্মকে মুক্তিযুদ্ধের আদর্শে উদ্বুদ্ধ করার কাজে এগিয়ে যাবে এবং যে কোন প্রতিক‚ল পরিস্থিতিতে ঘুরে দাঁড়িয়ে এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে, এ আশাবাদ আমাদের রয়েছে।

 

 

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »