বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৭:৫৩ পূর্বাহ্ন

শিরোনাম :
প্রশিক্ষিত যুব কল্যাণ সংস্থার অভিযোগ তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনে সিগারেট কোম্পানীগুলো আইন ভঙ্গের প্রবনতা দেখাচ্ছে

প্রশিক্ষিত যুব কল্যাণ সংস্থার অভিযোগ তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনে সিগারেট কোম্পানীগুলো আইন ভঙ্গের প্রবনতা দেখাচ্ছে

স্টাফ রিপোর্টার : তামাকজাত দ্রব্য ও ধূমপান ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ এ তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন সম্পূর্ন নিষিদ্ধ করা হলেও তামাক কোম্পানী গুলো আইন না মানায় প্রশিক্ষিত যুব কল্যাণ সংস্থা (পিযেএস)যশোর এর পক্ষ থেকে ই-কোর্টে ১৫ টি অভিযোগ দাখিল করেছে।অভিযোগে জানান হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুসারে, তামাক ব্যবহারকারীদের অন্যান্য বিষয়ের তুলনায় করোনায় আক্রান্ত হবার ঝুঁকি ১৪ গুণ বেশী, তথাপিও তামাক কোম্পানী গুলো বিরামহীন ভাবে বিজ্ঞাপন দিয়ে,কোম্পানী গুলো আইন ভঙ্গের প্রবনতা দেখাচ্ছে।

গত ২১ আগষ্ট থেকে ১৫ অক্টোবর২০ পর্যন্ত এক মাঠ জরিপে প্রশিক্ষিত যুব কল্যাণ সংস্থা (পিযেএস) যশোর শহরের মনিহার মোড়, ঘোপ বাবলা তলা বাজার, ঈদগাহ মোড় ,ষ্টেশন এলাকা, মুজিব রোড,চাঁচড়া মোড়,বাস টার্মিনাল,ট্রাক টার্মিনাল, চঁচড়া বাজার,পোলের হার্ট মোড় , উপশহর , ঘোপ, খাজুরা ষ্টা-,পালবাড়ী,পুলিশ লাইন মোড়,হায়কোর্ট মোড়, মোল্লা পাড়া মোড়, ,নিলগঞ্জ মোড়,ঝুমঝুমপুর মোড়, কিসমত নওয়াপাড়া,বাহাদুরপুর স্কুল মোড়,শেখহাটি,বারান্দি মোল্লা পাড়া, ঝুমঝুমপুর ,বালিয়া ডাঙ্গা,হামিদপুর ,যশোর আশ্রম রোড, রেলগেট বাজার,মুরগী ফার্ম,শংকরপুর,নাজির শংকরপুর, বেজপাড়া , বকচর, হুসতলা, মুড়লি মোড়,রাজারহার্ট বাজার,কুয়াদা বাজার,রূপদিয়া বাজার, আরবপুর মোড়,ধর্মতলা,সুজলপুর, জামতলা,ভেকুটিয়া,খয়ের তলা,নূরপুর,চুড়ামনকাঠি বাজার, বারীনগর, নওদাগা , মোমিননগর, বোলপুর, হর্টিকালচার মোড় , সহ যশোর সদর উপজেলার সামনের দোকান ও যশোর শহরের অধিকাংশ দোকানে “মোর সিগারেটের” বিজ্ঞাপন সহ ব্রিটিশ টোবাকো কোম্পানী ও জাপান টোবাকো কোম্পানীর বিজ্ঞাপন প্রদশর্নের কথা জানিয়েছে,যা জনকল্যাণে প্রণীত ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন এর ৫ ধারার সুস্পষ্ট লংঘন।

উল্লেখ্য যে, ব্রিটিশ টোবাকো কোম্পানী যে সমস্ত দোকানদার ৫/৭শত শলাকা সিগারেট বিক্রি করতে পারবে তাদের কে (চ ) পার্টনার করার অঙ্গিকার করেছে ফলে যশোর শহরে দুই শতাধিক (চ ) পার্টনার এর খোজ পাওয়া গেছে । (চ ) পার্টনারদের বাৎসরিক টার্গেট দেয়া হয়েছে যা পূরণের মধ্য দিয়ে বছরে ১/২ বার অনুষ্ঠানের মাধ্যমে ফ্রিজ,টিভি,ফ্যান ,ষ্টিল আলমারী মোবাইল ফোন,মটর সাইকেল খাট,পালং প্রদান করে উদ্বুদ্ধ করা হচ্ছে, ফলে শত শত (চ) পার্টনার দোকানদারগণ কোমলমতি শিক্ষার্থী সহ বিভিন্ন ব্যক্তি কে লোভ দেখিয়ে তামাক সেবনে আকর্ষণ বাড়ানোর প্রক্রিয়া অব্যাহত রেখেছে।

অপরদিকে, জাপান টোবাকো কোম্পানী যে সমস্ত দোকানদার সিগারেট এর খালি বক্স দিতে পারলে তাদের কে বাৎসরিক টার্গেট এর ভিত্তিতে বছরে ১ বার অনুষ্ঠানের মাধ্যমে ফ্রিজ,টিভি,ফ্যান ,ষ্টিল আলমারী মোবাইল ফোন, গেঞ্জি প্রদান করছে ফলে দোকানদারগণ তামাক সেবনে উদ্বুদ্ধ করার প্রক্রিয়া অব্যাহত রেখেছে। সোনালী বিড়ি সহ বিড়ি কোম্পানীর স্ব স্ব কোম্পানীর নাম অঙ্কিত ভ্যান গাড়ী দেখা যাচ্ছে যা তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শন করার সামিল।

প্রশিক্ষিত যুব কল্যাণ সংস্থা (পিযেএস) এর পক্ষে স্বাস্থ্য ঝুঁকি এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের লক্ষ্যে উক্ত বিজ্ঞাপন অপসারণ গ্রহণে জেলা প্রশাসক ,টিএনও এর ই-কোর্টে অভিযোগের মাধ্যমে অনুরোধ করেছে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »