মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০৩:২৪ অপরাহ্ন

মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে বসানো হলো পদ্মা সেতুর ৩৩ তম স্প্যান দৃশমান ৫ কিলোমিটার

মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে বসানো হলো পদ্মা সেতুর ৩৩ তম স্প্যান দৃশমান ৫ কিলোমিটার

রোমান ,মাদারীপুর জেলা প্রতিনিধিঃ আজ বসানো হলো পদ্মা সেতুর ৩৩তম স্প্যান ।সোমবার ১৯ অক্টোবর বেলা ১২ টার দিকে সেতুর মাওয়া প্রান্তে ৩ ও ৪ নম্বর পিয়ারের ওপর স্প্যান ১-সি বসানো হয়।এটি বসানোর পর সেতুর  ৫ কিলোমিটার দৃশ্যমান হলো। সেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর এ তথ্য জানিয়েছেন।
সোমবার সকাল সোয়া ৯ টার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ায় অবস্থিত কনস্ট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে স্প্যানটি বহন করে আনে ভাসমান ক্রেন তিয়ান-ই।ক্রেন নোঙর করে পিয়ারে স্প্যান উঠানোর কার্যক্রম শুরু হয়।
এরপর বেলা ১২টায় পিয়ারের ওপর স্প্যান বসানো হয়। ৩২তম স্প্যান বসানোর ৮ দিনের মাথায় বসলো এই স্প্যানটি।এখনও আরও ৮টি স্প্যান বসানো বাকি আছে।
জানা গেছে বাকী ৮টি পিলার বসবে , ২৫ অক্টোবর পিয়ার ৭ ও ৮ নম্বরের ওপর ৩৪তম স্প্যান, ৩০ অক্টোবর পিয়ার ৮ ও ৯ নম্বরের ওপর ৩৫তম স্প্যান, ৪ নভেম্বর পিয়ার ২ ও ৩ নম্বরে ৩৬তম স্প্যান, ১১ নভেম্বর পিয়ার ৯ ও ১০ নম্বরে ৩৭তম স্প্যান, ১৬ নভেম্বর পিয়ার ১ ও ২ নম্বরে ৩৮তম স্প্যান, ২৩ নভেম্বর পিয়ার ১০ ও ১১ নম্বরে ৩৯তম স্প্যান, ২ ডিসেম্বর পিয়ার ১১ ও ১২ নম্বরে ৪০তম স্প্যান ও ১০ ডিসেম্বর সর্বশেষ ৪১ নম্বর স্প্যান বসবে ১২ ও ১৩ নম্বর পিয়ারের ওপর।
৩০ হাজার ১৯৩.৩৯ কোটি টাকা ব্যয়ে গৃহীত এই প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮১.৫০ ভাগ এবং আর্থিক অগ্রগতি ৮৭.৫৫ ভাগ।
নদী শাসন কাজের বাস্তব অগ্রগতি ৭৪.৫০ ভাগ।
৩০ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত মোট ব্যয় হয়েছে ২৩ হাজার ৭৯৬.২৪ কোটি টাকা।
মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি)।
তবে নদী শাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »