শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৭:৩২ পূর্বাহ্ন

বিশ্বে করোনায় ৮ লাখ ৮৭ হাজারের বেশি প্রাণহানি

বিশ্বে করোনায় ৮ লাখ ৮৭ হাজারের বেশি প্রাণহানি

জয় ডেস্ক : বিশ্বজুড়ে করোনার অব্যাহত তাণ্ডবে  গত একদিনেও প্রায় সাড়ে চার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। এতে করে মৃতের সংখ্যা বেড়ে ৮ লাখ ৮৭ হাজার ছাড়িয়ে গেছে। নতুন করে ভাইরাসটি শনাক্ত হয়েছে প্রায় আড়াই লাখ মানুষের দেহে। যার অধিকাংশই মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতের নাগরিক। সুস্থতা লাভ করেছেন আরও দুই লাখের বেশি ভুক্তভোগী।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বের ২ লাখ ৩৪ হাজার ৪২২ জন মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এতে করে সংক্রমিতের সংখ্যা ২ কোটি ৭২ লাখ ৮৮ হাজার ৫৮৬ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ গেছে ৪ হাজার ৩৭৩ জনের। এ নিয়ে প্রাণহানি ৮ লাখ ৮৭ হাজার ৫৪৯ জনে ঠেকেছে। আর সুস্থতা লাভ করেছেন ১ কোটি ৯৩ লাখ ৭০ হাজার ৮৫৮ জন রোগী।

এখন পর্যন্ত ইউরোপের কয়েকটি দেশ ও উৎপত্তিস্থল চীনে নিয়ন্ত্রণে ভাইরাসটি। তবে দেশগুলো স্বাভাবিক অবস্থায় ফিরলেও মুক্ত হচ্ছে না পুরোপুরি। এখনও প্রতিদিনই কমবেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে এখন পর্যন্ত ৬৪ লাখ ৪৬ হাজার ২৫০ জন মানুষ ভাইরাসটির শিকার হয়েছেন। এর মধ্যে না ফেরার দেশে ১ লাখ ৯৩ হাজার ২৫০ জন। ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা বেড়ে ৪১ লাখ ৩৭ হাজার ৬০৬ জন। প্রাণহানি বেড়ে ১ লাখ ২৬ হাজার ৬৮৬ জনে ঠেকেছে।

সংক্রমণে তিনে থাকা দক্ষিণ এশিয়ার দেশ ভারতে গত একদিনেই প্রায় এক লাখের কাছাকাছি মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ২ হাজার ৫৬২ জন। প্রাণহানি বেড়ে ৭০ হাজার ৬৭৯ জনে ঠেকেছে।

রাশিয়ায় সংক্রমিতের সংখ্যা ১০ লাখ ২৫ হাজারের বেশি। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে এখন পর্যন্ত ১৭ হাজার ৮২০ জন মানুষের মৃত্যু হয়েছে করোনায়। পেরুতে আক্রান্ত ৬ লাখ ৮৯ হাজারের বেশি। যেখানে মৃতের সংখ্যা ২৯ হাজার ৮৩৮ জন। কলম্বিয়ায় শনাক্ত হয়েছে ৬ লাখ ৬৬ হাজারের বেশি। এর মধ্যে মৃত্যু হয়েছে ২১ হাজার ৪১২ জনের।

আফ্রিকার দেশ দক্ষিণ আফ্রিকায় সংক্রমিতের সংখ্যা ৬ লাখ ৩৮ হাজার ৫১৭ জন। আর মৃত্যু হয়েছে ১৪ হাজার ৮৮৯ জনের। উত্তর আমেরিকার দেশ মেক্সিকোয় আক্রান্ত ৬ লাখ ৩৪ হাজারের বেশি। এখন পর্যন্ত সেখানে প্রাণ গেছে ৬৭ হাজার ৫৫৮ জন মানুষের। নিয়ন্ত্রণে আসা স্পেনে আক্রান্ত বেড়ে ৫ লাখ ১৭ হাজার ছাড়িয়েছে। প্রাণ গেছে সেখানে ২৯ হাজার ৪১৮ জনের। আর্জেন্টিনায় করোনা হানা দিয়েছে ৪ লাখ ৭৮ হাজার অতিক্রম করেছে। প্রাণ কেড়েছে ৯ হাজার ৮৫৯ জনের। চিলিতে সংক্রমণ ৪ লাখ ২২ হাজারের বেশি। এর মধ্যে ১১ হাজার ৫৯২ জনের প্রাণ কেড়েছে করোনা।

মধ্যপ্রাচ্যের ইসলামী প্রজাতান্ত্রিক দেশ ইরানে করোনার শিকার ৩ লাখ ৮৬ হাজার ৬৫৮ জন। প্রাণহানি ঘটেছে ২২ হাজার ২৯৩ জনের। যুক্তরাজ্যে সংক্রমিতের সংখ্যা ৩ লাখ ৪৭ হাজার ১৫২ জনে। যেখানে মৃত্যু হয়েছে ৪১ হাজার ৫৫১ জন মানুষের।

আর বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, গতকাল রোববার পর্যন্ত মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৩ লাখ ২৫ হাজার ১৫৭ জন।  গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ৪ হাজার ৪৭৯ জন কোভিড রোগী মারা গেলেন।

 

সুত্র:সকালের সময়

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »