শনিবার, ৩১ Jul ২০২১, ০৯:৩৪ অপরাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
সচেতন অভিভাবক মহলের দৃড় মন্তব্য…. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. যশোর বোর্ডের আইসিটি পরীক্ষা বাতিল ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা স্থগিত

সচেতন অভিভাবক মহলের দৃড় মন্তব্য…. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. .. যশোর বোর্ডের আইসিটি পরীক্ষা বাতিল ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা স্থগিত

বিজ্ঞাপন

স্টাফ রিপোর্টার: মঙ্গলবারের ২০১৯ সালের এসএসসি পরীক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষা বাতিল করেছে যশোর শিক্ষা বোর্ডে কর্তৃপক্ষ। প্রশ্নপত্রে ত্রুটি থাকায় যশোর শিক্ষা বোর্ডেএ সিন্ধ্যান্ত নিয়েছে।সকালে পরীক্ষা শুরুর পর বিজিপ্রেসের মূদ্রণে ত্রুটি ধরা পড়ায় পরীক্ষাটি বাতিল করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রশ্ন পত্রে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন ছাপা হওয়ার এ বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান,বিজি  প্রেসের মদ্রণজনিত ত্রুটির কারণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষা বাতিল ও  ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। ২ মার্চ ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে,আইসিটি বিষয়ের এমসিকিউ অংশে মোট ২৫ নম্বরের পরীক্ষা হয়। সকালে ‘ঘ’ সেটের যে প্রশ্নপত্র হলে দেয়া হয়,তার এক পৃষ্ঠার ১২টি প্রশ্ন আইসিটি থেকে হলেও অন্য পৃষ্ঠার ১৩টি প্রশ্ন ছাপা হয়েছে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন  থেকে। ক্যারিয়ার শিক্ষা বিষয়ের এই পরীক্ষা আগামীকাল বুধবার হওয়ার কথা। এ বিষয় পরীক্ষা স্থগিত করা হয়েছে।

যশোর প্রিপারেটরি হাইস্কুল কেন্দ্রের পরীক্ষার্থী কৌশিক তাহসান জানায়, মঙ্গলবার সকাল দশটায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নৈর্ব্যক্তিক পরীক্ষা শুরু হয়। তাদের কক্ষে বোর্ডের ‘ঘ’ সেট প্রশ্নপত্র  দেওয়া হয়। এ প্রশ্নপত্রের প্রথম পৃষ্ঠায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং অপর পৃষ্ঠায় ক্যারিয়ার শিক্ষার প্রশ্নপত্র ছিল। পরীক্ষার প্রায় ২০ মিনিট পর সেই প্রশ্নপত্র নিয়ে যান কক্ষ পরিদর্শকরা। বিষয়টি জানাজানি হওয়ার পর এ নিয়ে পরীক্ষা কেন্দ্রগুলো শিক্ষার্থী ও অভিভাবকদের হইচই শুরু হয়। ভুল প্রশ্নে পরীক্ষা দিলে ছেলে মেয়েরা কি ফল করবে এমন প্রশ্নের মুখে পরীক্ষা-সংশ্লিষ্টরা বিষয়টি নিয়ে  বোর্ড কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। এর কিছুক্ষণ পরেই পরীক্ষাটি বাতিল ঘোষণা করে বিবৃতি দেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধবচন্দ্র রুদ্র।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, বিজি  প্রেসের মূদ্রণজনিত ত্রুটির কারণে পরীক্ষা বাতিল করা হয়েছে। পরীক্ষার পরবর্তী তারিখ বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। ক্যারিয়ার শিক্ষা বিষয়ের এই পরীক্ষা আগামীকাল বুধবার হওয়ার কথা। এ বিষয় পরীক্ষা স্থগিত করা হয়েছে। ২ মার্চ ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ঘটনায় অভিভাবক মহল জানান বোর্ড কর্তৃপক্ষ পরীক্ষা বাতিল করে দায় সারলে। এ ঘটনয় একজন শিক্ষার্থীর কতটুকু ক্ষতি হলো কেউ তা অনুভব করলেন না। পরীক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তার উদাসিনতার কারণে একজন পরীক্ষার্থীর লেখাপড়া ধারাবহিকতা বিঘœ হলো। মানষিক চাপের মধ্যে পড়তে হলো। এর কী হবে। পরীক্ষা বাতিল করা হয়েছে এতে শিক্ষার্থীর কতোটুকু ক্ষতি হলো তা শুধুমাত্র একজন শিক্ষার্থী বলতে পরে। সংশ্লিষ্ট কর্মকর্তাদেও এ ব্যাপরে আরও সর্তক্য হওয়া উচিৎ বলে দৃড়তার সাথে মন্তব্য করেন সচেতন অভিভাবক মহল।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »