সোমবার, ০৮ মার্চ ২০২১, ০২:১৯ পূর্বাহ্ন

এম. আব্দুর রহিমের ৪র্থ মৃত্যুবার্ষিকীতে ফাসিলাডাঙ্গা কলেজের শ্রদ্ধাঞ্জলি অর্পন

এম. আব্দুর রহিমের ৪র্থ মৃত্যুবার্ষিকীতে ফাসিলাডাঙ্গা কলেজের শ্রদ্ধাঞ্জলি অর্পন

মঈন উদ্দীন চিশতী, দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের শতাধিক সংগঠন ও প্রতিষ্ঠানের শ্রদ্ধাঞ্জলি অর্পনের মধ্যদিয়ে বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত প্রবীন রাজনীতিক স্বাধীনতা পদক প্রাপ্ত এ্যাডভোকেট এম. আব্দুর রহিমকে সর্বস্তরের মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করেছেন। আজ শুক্রবার ছিল প্রয়াত জননেতার চতুর্থ মৃত্যু বার্ষিকী।
শুক্রবার (৪ সেপ্টেম্বর) সকাল ১১টায় দিনাজপুর সদর উপজেলার জালালপুরে প্রয়াত এই রাজনীতিকের সমাধিতে ফাসিলাডাঙ্গা কলেজের অধ্যক্ষ মোঃ জহুরুল ইসলামের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন উক্ত কলেজের শিক্ষক- কর্মচারী বৃন্দ।
উল্লেখ যে, ২০১৬ সালে ৪ সেপ্টেম্বর এম আব্দুর রহিম ৯০ বছর বয়সে ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ১৯২৭ সালের ২১ নভেম্বর দিনাজপুর সদর উপজেলার শংকরপুর ইউনিয়নের জালালপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৯ সালে এলএলবি ডিগ্রি অর্জনের পরের বছর দিনাজপুর বার-এ আইনজীবী হিসেবে যোগ দেন তিনি। রাজশাহী কলেজের শহীদ মিনার নির্মাণে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। এছাড়াও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে ১৯৫৪ সালের নির্বাচনী প্রচারাভিযানে অংশ নেন এম আব্দুর রহিম। ঐতিহাসিক আগরতলা মামলার লিগ্যাল এইড কমিটির সদস্য আব্দুর রহিম আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ১৯৭০ সালে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। স্বাধীনতা যুদ্ধের সময় বৃহত্তর দিনাজপুর অঞ্চলের মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন এম আব্দুর রহিম। একাত্তরে তাকে মুজিবনগর সরকার পশ্চিম জোনের চেয়ারম্যান-১ নিযুক্ত করে। আর স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য হিসেবেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। দিনাজপুর জেলা আওয়ামী লীগ ও জেলা আইনজীবী সমিতির সভাপতির দায়িত্ব পালন করা আব্দুর রহিম ১৯৯১ সালে দিনাজপুর সদর আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালে সরকার এম আব্দুর রহিমকে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা ‘স্বাধীনতা পদক’ (মরনোত্তর) প্রদান করে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »