শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৭:১৮ পূর্বাহ্ন

নাগরিকদের বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেবে অস্ট্রেলিয়া সরকার

নাগরিকদের বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেবে অস্ট্রেলিয়া সরকার

করোনা মোকাবিলায় নিজ দেশের নাগরিকদের জন্য এক অভাবনীয় খুশির বার্তা দিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। জানিয়ে দিলেন, ‘করোনার ভ্যাকসিন বাজারে এলেই দেশের সমস্ত নাগরিককে বিনামূল্যে এই ভ্যাকসিন দেয়া হবে’।

মঙ্গলবার (১৮ আগস্ট) অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে গোটা বিশ্বে এ পর্যন্ত ২ কোটি ২২ লাখ ৬৫ হাজার ৬৬৫ জন মানুষ আক্রান্ত হয়েছেন। এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৭ লাখ ৮২ হাজার ৬২৭ জন। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে রোগমুক্ত হয়েছেন এক কোটি ৪৯ লাখ ৪২ হাজার ৯৭৯ জন। এ পর্যন্ত অস্ট্রেলিয়ায় আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৭৭৩ জন এর মধ্যে ৪৩৮ জনের প্রাণহানি হয়েছে।

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় এখন একমাত্র ভরসা ভ্যাকসিন। আর সেই ভ্যাকসিন আবিষ্কারে অনেকদূর এগিয়ে গেছে বিশ্বের বিভিন্ন দেশ। এর মধ্যে অন্যতম অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনকার তৈরিকৃত ভ্যাকসিনটি। এটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে।

ভারতসহ একাধিক দেশে এ ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়ে গিয়েছে। আর ভ্যাকসিনটির বাণিজ্যিক উৎপাদন করবে যে সংস্থা তার সঙ্গে চুক্তি করে ফেলেছে অস্ট্রেলিয়া।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে উল্লেখ করা হয়েছে, মেলবোর্নের প্রতিষ্ঠান সিএসএলের ভ্যাকসিন উৎপাদন লাইসেন্সের জন্য জোর তদবির করছেন অস্ট্রেলিয়ার কর্মকর্তারা। গত রোববার ভ্যাকসিন উৎপাদনকারীদের সঙ্গে দুটি প্রাথমিক চুক্তি হয়েছে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী হান্ট। ইতোমধ্যেই অস্ট্রেলিয়া একটি চুক্তি করছে ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন বলেন, ‘যদি এই ভ্যাকসিন সাফল্য পায়, তাহলে আমরা নিজেরাই তা উৎপাদন ও বিতরণ করব। ২৫ মিলিয়ন অস্ট্রেলীয়বাসীর জন্যে তা বিনামূল্য দেয়া হবে।’

বিজ্ঞানীরা আশা করছেন, আগামী বছরে গোড়ার দিকেই ভ্যাকসিন উৎপাদন নিশ্চিত করা যাবে। কয়েক সপ্তাহের মধ্যে তা ব্যাপকহারে উৎপাদন সম্ভব হবে। আর তার আগেই অস্ট্রেলিয়ার বাসিন্দাদের জন্য সুখবর দিয়ে রাখলেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

জয় বাংলা নিউজ/সস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »