বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৭:১৩ অপরাহ্ন

নতুন বই এর গন্ধে বই মেলা

নতুন বই এর গন্ধে বই মেলা

জয় ডেক্স:  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভ উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে ১৯৫২ সালের ফেব্রুয়ারির বাঙালির অহংকার মাসব্যাপি অমর একুশে বই মেলা।
বই মেলায় মোট বরাদ্দ দেওয়া হয়েছে ৭৭০ টি ইউনিট এর মধ্যে ১৫০ টি বাংলা একাডেমির মাঠে ও ৬২০ টি সোহরাওয়ার্দী উদ্যানে। আর প্রকাশনী ও প্রতিষ্ঠান মিলে মোট স্টল এসেছে ৪৭৫টি।আর প্যাভিলিয়নের সংখ্যা মোট ২৪ টি।
আবুল ফজলের বিখ্যাত উক্তি,একুশ মানে মাথা নত নয়। এর প্রতিধ্বনি যেন পাওয়া গেল একুশ বই মেলায় প্রবেশকালে। আধুনিক শৈল্পিক কারুকাজে স্টল গুলো দাড়িয়ে আছে যেখানে শোভা পাচ্ছে কবিতা,গল্প, উপন্যাস, নাটক,প্রবন্ধ ও গবেষণাসহ অসংখ্য লেখকের অগনিত বই। মহান একুশে বইমেলায় শিশুকিশোর থেকে শুরু করে সকল বয়সিদের জন্য বিভিন্ন ধরনের বই পাওয়া যাচ্ছে। প্রতিদিন নতুন নতুন বিভিন্ন ধরনের বই আসছে শুধু গত ৬ ফেব্রুয়ারিতে বিভিন্ন প্রকাশনীতে নতুন বই এসেছে ১৫২টি। মেলা শুরু থেকে আজ বৃহস্পতিবার জমাকৃত বই এর সংখ্যা ৬৭১টি যার মধ্যে গল্প ১০৯টি, উপন্যাস ১২২টি ,কবিতা ১৬১ টি , ছড়া ২৩টি , গবেষণা ১২ টি , জীবনী ১৪টি,  শিশুসাহিত্য ১৬টি ও মুক্তিযুদ্ধের উপর ২৭ টি অন্যতম।
৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেল ৪-০০:সূচনা সংগীত দিয়ে অনুষ্ঠান শুরু হয়। আর আলোচনা অনুষ্ঠান ছিল ভাষাবিজ্ঞানী মুহম্মদ আবদুল হাই : জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি নিয়ে যেখানে প্রবন্ধকার:সৌমিত্র শেখর ও আলোচক:মনিরুজ্জামান,জীনাত ইমতিয়াজ আলী, শহীদ ইকবাল, ও তারিক মনজুর।সভাপতিত্ব করেন মুহম্মদ নূরুল হুদা।
সন্ধ্যায় ছিল :কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
বাঙালির অহংকার প্রাণের বই মেলায় বই প্রেমিরা তাদের পরিবার নিয়ে বইমেলায় তাদের আনন্দ উপভোগ করছে।

সুত্র:সকালের সময়

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »