রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৮:৩৮ পূর্বাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
দেশের প্রথম বিশ্ববিদ্যালয় পর্যায়ে করোনা সনাক্তের অনুমতি পেল যবিপ্রবি

দেশের প্রথম বিশ্ববিদ্যালয় পর্যায়ে করোনা সনাক্তের অনুমতি পেল যবিপ্রবি

স্টাফ রিপোর্টার : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে দেশের প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয় পর্যায়ে করোনা ভাইরাসের পরীক্ষা শুরু হতে যাচ্ছে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ১১ এপ্রিল শনিবার সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেছেন, গত ৯ এপ্রিল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতর থেকে এ সম্মতি জানানো হয়েছে।
উপাচার্য ড. আনোয়ার হোসেন জানান, এই বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে ২০১৯ সালে সংগ্রহ করা বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির পিসিআর মেশিন রয়েছে। একই সঙ্গে ৯৬ জনের পরীক্ষা সম্ভব। বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের ৪ জন শিক্ষক করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করবেন। তারা ছাড়াও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দুইজন শিক্ষক এই ল্যাবে কাজ করার আগ্রহ ব্যক্ত করেছেন। তাদেরও প্রশিক্ষিত করে ল্যাবে যুক্ত করা হবে।
তিনি আরো জানান, বিশ্ববিদ্যালয় ছুটি থাকায় তিনি নিজে এবং শিক্ষকরা ঢাকা, ফরিদপুরসহ অন্যান্য এলাকায় অবস্থান করছেন। তাদের সঙ্গে নিয়ে রবিবার (১২ এপ্রিল) তিনি যশোর পৌঁছাবেন। আর পার্সোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই), কীট ও রোগীর নমুনা সরবরাহ করা হলে তারা আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যেই পরীক্ষা শুরু করতে পারবেন। ল্যাবটি ২৪ ঘণ্টা চালু রাখারও সক্ষমতা তাদের রয়েছে। প্রতিদিন ২০০ রোগীর নমুনা এখানে পরীক্ষা সম্ভব। তবে নমুনা বারে বারে না পাঠিয়ে এক বা দুইবার পাঠানো হলেই কাজ দ্রুত সম্ভব হবে। দিনের পরীক্ষার ফলাফল তারা একই দিনের মধ্যে দিতে পারবেন।
উপাচার্য জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কর্মরত থাকাকালে ২০১১ সাল থেকে তিনি করোনার আরএমএন ভাইরাস পরীক্ষা শুরু করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই ল্যাবেও ৩৮টি নমুনা পরীক্ষা সম্ভব।
ড. আনোয়ার জানান, যবিপ্রবির ল্যাবটি ইতোমধ্যে যশোর মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ও যশোরের সিভিল সার্জন পরিদর্শন করেছেন। শনিবার (১১ এপ্রিল) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা সচিবের সঙ্গেও তার কথা হয়েছে। একই সঙ্গে সরকারের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরার সঙ্গেও এ নিয়ে তার কথা হয়েছে।
উপাচার্য বলেন, তাদের ল্যাবে শুধু পরীক্ষাই নয়, তারা দেশের যেকোনো স্থানে পরীক্ষা চালুর প্রশিক্ষণ দেওয়ার সক্ষমতাও রাখেন। সরকারের সবুজ সংকেত পেলে মহামারির এই দুর্যোগ মোকাবিলায় তারা তাদের সর্বোচ্চ সেবা দিতে প্রস্তুত।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »