রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৫:১৯ পূর্বাহ্ন

প্রতিনিধি আবশ্যক :
বহুল প্রচারিত অনলাইন পত্রিকা জয় বাংলা নিউজ ডট কম ( www.joibanglanews.com)এর জন্য জরুরী ভিত্তিতে দেশের বিভিন্ন জেলা, উপজেলা/থানা এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি আবশ্যক। আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট সাইজের ১ কপি ছবি, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, অভিজ্ঞতা ( যদি থাকে) উল্লেখ পূর্বক জীবন বৃত্তান্ত এবং মোবাইল নাম্বার সহ ইমেইলে ( joibanglanews@gmail.com ) আবেদন করতে হবে।
দিনাজপুরে করোনা ভাইরাস পরীক্ষার জন্য  পিসিআর মেশিন  বসানো হচ্ছে 

দিনাজপুরে করোনা ভাইরাস পরীক্ষার জন্য  পিসিআর মেশিন  বসানো হচ্ছে 

মোঃ মঈন উদ্দীন চিশতী, দিনাজপুর প্রতিনিধিঃ  নমুনা পরীক্ষায় করোনা কভিড ১৯ এ আক্রান্তের হার চিহ্নিতের সংখ্যা বৃদ্ধির প্রেক্ষিতে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজে বসানো হচ্ছে পিসিআর মেশিন। এতে দৈনিক ৯০ থেকে ৯৫জনের নমুনা পরীক্ষা করে কয়েক ঘন্টার মধ্যে রিপোর্ট পাওয়ার আশা করছেন সংশ্লিষ্টরা।
গত একমাসের মধ্যে কভিড ১৯ এ আক্রান্ত রোগী সন্ধ্যান পাওয়া যায়নি দিনাজপুরে। তবে জ্বর সর্দি কাশিসহ বিভিন্ন উপসর্গে ভুগছেন অনেকে। এদের মধ্যে গতকাল পর্যন্ত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ১৭জনের শরীরে নমুনা পরীক্ষার রিপোর্টে করোনা (কভিড ১৯ এ)  আক্রান্তের লক্ষন পাওয়া যায়নি। প্রায় ১শত কিলোমিটার দুরে রংপুর মেডিকেল কলেজে সিরিয়াল জোটের কারনে নমুনার রিপোর্ট পেতে দিনের পর দিন অপেক্ষা করতে হচ্ছে দিনাজপুরের চিকিৎসকদের।
বৃহস্পতিবার (৯ এপ্রিল) সকালে কলেজ কর্তৃপক্ষের হাতে কোভিড-১৯ পরীক্ষায় পলিমার চেইন রি-এ্যাকশন (পিসিআর) মেশিন আভ্যন্তরিন করোনা ভাইরাস শনাক্ত করার জন্য মাইক্রোবায়োলজি বিভাগের হস্থান্তর করেন হাসপাতাল পরিচালনা কমিটির সভাপতি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। ২টি আইসোলেশন এবং লাইফসাপোর্টসহ প্রাথমিক চিকিৎসা চিকিৎসার কর্নার খোলা হয়েছে। পাশাপাশি স্বার্বক্ষনিক ৩১ জন চিকিৎসক ও ৩০ জন নার্স প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন হুইপ ইকবালুর রহিম এমপি।
বিভাগীয় শহরের বাইরে প্রথম দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের পিসিআর মেশিন ল্যাব স্থাপনের কাজ শুরু হয়েছে। ১০ থেকে ১৫ দিনের মধ্যে দৈনিক প্রায় এক শত রোগীর নমুনা পরীক্ষা করা যাবে বলে আশা করছেন কর্তৃপক্ষ। অনলাইনে প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়েছে জানিয়েছেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ শিবেশ সরকার।
পিসিআর মেশিন হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন এম. আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শিবেশ সরকার, এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ নির্মল চন্দ্র দাস, সহকারী পরিচালক ডাঃ নাজমুল ইসলাম, দিনাজপুর গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ আবু জাফর সিদ্দিক প্রমুখ।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com
Translate »