মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ০৬:১৯ পূর্বাহ্ন

করনীয়:
করোনা প্রতিরোধে সচেতন হই। ঘন ঘন সাবান দিয়ে হাত ধুই। জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হই।
ইতিহাসের সবচেয়ে লম্বা ৫ ক্রিকেটার

ইতিহাসের সবচেয়ে লম্বা ৫ ক্রিকেটার

জয় ডেস্ক : ক্রিকেট দক্ষতা ও প্রতিভার একটি খেলা। সেখানে সফল হতে বিশাল শরীর বা অনেক উচ্চতার দরকার হয় না।
সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার শচীন টেন্ডুলকারের উচ্চতা কতো জানেন? মাত্র ৫ ফুট ৫ ইঞ্চি। তিনি বিশ্বের অধিকাংশ ক্রিকেটারের চেয়ে খাটো। কিন্তু সফলতার বিচারে একেবারে প্রথম কাতারে আছেন এই ব্যাটিং মায়েস্ত্রো।
তবে ক্রিকেট ইতিহাসে এমন কিছু নাম আছে যারা ‌‘বিগ ম্যান’ হিসেবেই খ্যাত। আজ আমরা দেখে নেবো কারা আছে এই তালিকার সেরা পাঁচে।

১. মোহাম্মদ ইরফান (পাকিস্তান)
উচ্চতা: ৭’ ১” (২১৬ সে.মি.)
ক্রিকেট ইতিহাসের সবচেয়ে লম্বা ক্রিকেটার পাকিস্তানের দীর্ঘদেহী পেসার মোহাম্মদ ইরফান। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় ইরফানের। নিজের উচ্চতাকে কাজে লাগিয়ে যে কোনো পিচে বেশ ভালো বাউন্স উপহার দেন ৩৭ বছর ব্য়সী এ ক্রিকেটার। নিয়মিত বল করে যেতে পারেন প্রায় ১৪০ কি.মি গতিতে।

২. জোয়েল গার্নার (ওয়েস্ট ইন্ডিজ)
উচ্চতা: ৬’ ৮” (২০৩ সে.মি)
বার্বাডোজে জন্ম নেয়া ‌’বিগ বার্ড’ খ্যাত জোয়েল গার্নার ওয়েস্ট ইন্ডিজের হয়ে সত্তর ও আশির দশকে রাজত্ব করেছেন। তার খুনে ইয়র্কারের জন্য ব্যাটসম্যানদের কাছে রীতিমতো ত্রাস ছিলেন গার্নার। ১৯৭৯ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে একাই বিধ্বস্ত করে ওয়েস্ট ইন্ডিজকে বিশ্বকাপ উপহার দেন গার্নার। সে ম্যাচে ১১ ওভারে ৩৮ রান খরচায় নেন ৫ উইকেট। ক্যারিয়ারে ৫৮ টেস্টে নিয়েছেন ২৫৯ উইকেট। ৯৮ ওয়ানডেতে তার উইকেট ১৪৬টি।

৩. ব্রুস রেইড (অস্ট্রেলিয়া)
উচ্চতা: ৬’ ৮” (২০৩ সে.মি)
তালিকার তিনে আছেন অস্ট্রেলিয়ার বাহাতি সাবেক পেসার ব্রুস রেইড। মরা পিচ থেকেও ভয়ানক বাউন্সার তুলে আনতে তার জুড়ি ছিলো না। ১৯৮৫ থেকে ১৯৯২ সালের মধ্যে অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট খেলেন রেইড। ১৯৮৬ সালের জানুয়ারি থেকে ১৯৯২ সালের মার্চ পর্যন্ত খেলেন অজি ওয়ানডে দলে। ২৭ টেস্টে ১১৩ উইকেট ও ৬১ ওয়ানডেতে ৬৩ উইকেট নেন তিনি।

৪. পিটার জর্জ
উচ্চতা: ৬’ ৮” (২০৩ সে.মি)
অস্ট্রেলিয়ার ডানহাতি ফাস্ট মিডিয়াম বোলার পিটার রবার্ট জর্জ। তিনি কুইন্সল্যান্ড ক্রিকেট টিমের হয়ে খেলছেন। ২০১০ সালে ভারতের বিপক্ষে ক্যারিয়ারে একমাত্র টেস্ট ম্যাচটি খেলেন পিটার। ব্রুস রেইডের অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসের সবচেয়ে লম্বা ক্রিকেটার ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার।

৫. বয়েড র‌্যানকিন
উচ্চতা: ৬’ ৮” (২০৩ সে.মি)
সেরা পাঁচের শেষ সদস্য নর্দান আয়ার‌ল্যান্ডের উইলিয়াম বয়েড র‌্যানকিন। তিনি আয়ার‌ল্যান্ড ও ইংল্যান্ড—দু’দলের হয়েই আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করেছেন। তিনি একজন ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার। ৬ ফুট ৮ ইঞ্চির উচ্চতা নিয়ে দারুণ সব বাউন্স দিয়ে ম্যাচে পার্থক্য গড়ে দিতে পারেন তিনি। ২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে অভিষেক হয় র‌্যানকিনের। ক্যারিয়ারে ৩টি টেস্ট, ৭৩টি ওয়ানডে ও ৪৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন দীর্ঘদেহী এ পেসার।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সুত্র : ডেইলি বাংলাদেশ

খবরটি শেয়ার করুন..




© All rights reserved  2019 Joibanglanews.com
Design & Developed BY ThemesBazar.Com