মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ০৬:৪৪ পূর্বাহ্ন

করনীয়:
করোনা প্রতিরোধে সচেতন হই। ঘন ঘন সাবান দিয়ে হাত ধুই। জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হই।
২৮ বছর পর সোজা হলেন সেই ‘ফোল্ডিং ম্যান’

২৮ বছর পর সোজা হলেন সেই ‘ফোল্ডিং ম্যান’

জয় ডেস্ক : চারটি জটিল অস্ত্রোপচার সফল হওয়ায় ২৮ বছর পর সোজা হয়ে দাঁড়ালেন চিনের ‘ফোল্ডিং ম্যান’।
চিনের হুয়ান প্রদেশের বাসিন্দা ওই ব্যক্তির নাম লি হুয়া। এখন তার বয়স ৪৬ বছর। ১৯৯১ সালে, লি-এর বয়স যখন ১৮ বছর, তখনই প্রথমবারের জন্য তার অ্যাঙ্কিলুজিং স্পন্ডিলাইটিস ধরা পড়ে।

তখন থেকেই সোজা হয়ে দাঁড়াতে পারেন না তিনি। এই রোগের ফলে কোমর থেকে পুরো শরীর বেঁকে গিয়েছিল লি-এর। তার মুখ সব সময় লেগে থাকত দুই থাইয়ের মাঝখানে। যার জেরে খাবার খেতে এমনকি পানি খেতেও কষ্ট হত লিয়ের।

লি-এর পরিবারের আর্থিক সামর্থ্য না থাকায় এত দিন সে রকম চিকিৎসা করানো সম্ভব হয়নি। এর সঙ্গে যুক্ত হয়েছিল জটিল অস্ত্রোপচারের সাফল্যের সম্ভাবনার ব্যাপারটাও। কিন্তু গত পাঁচ বছরে লি-এর শারীরিক অবস্থার ব্যাপক অবনতি হয়। বাঁকতে বাঁকতে তার উচ্চতা কমে হয় মাত্র ৯০ সেন্টিমিটার বা তিন ফুটের কাছাকাছি।

চলতি বছর মে মাসে লিয়ের পরিবার জানতে পারেন চিকিত্সক তাও হুইরেনের কথা। তিনি শেনঝেন ইউনিভার্সিটি জেনারেল হাসপাতালের স্পাইনাল সার্জারি বিভাগের প্রধান। এর আগেও এ রকম রোগীর অস্ত্রোপচার তিনি করেছেন। সরকারি হাসপাতাল হওয়ায় চিকিত্সার খরচও ছিল যথেষ্ট কম। এই অস্ত্রোপচার ঝুঁকিপূর্ণ হলেও রাজি হয় লি-এর পরিবার।

তার পর লিয়ের মেরুদণ্ড ভেঙে আবার নতুন করে তা তৈরি করেন প্রফেসর হুইরেন। তার পরই আপাতত সুস্থ রয়েছেন লি। ওয়াকারের সাহায্যে সোজা হয়ে দাঁড়াচ্ছেনও তিনি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সুত্র : ডেইলি বাংলাদেশ

খবরটি শেয়ার করুন..




© All rights reserved  2019 Joibanglanews.com
Design & Developed BY ThemesBazar.Com