বৃহস্পতিবার, ১৬ জানুয়ারী ২০২০, ০৭:৫৮ পূর্বাহ্ন

বিস্ময়কর জাদুবিদ্যা

বিস্ময়কর জাদুবিদ্যা

জয় ডেক্স : আশ্চর্যজনক সব বিশ্বাস ও জাদুবিদ্যার কারণে প্রাচীন গ্রিস এখনো ইতিহাসের পাতায় জনপ্রিয়। এমনকি গ্রিসের অনেকেই এখনো বিশ্বাস করে জাদুবিদ্যা, হাতদেখা, ভাগ্যগণনায়। আগের দিনের গ্রিসের মানুষেরা ছিল অনেক বেশি কুসংস্কারাচ্ছন্ন। তাদের এই কুসংস্কার ও জাদুবিদ্যায় বিশ্বাসের ব্যাপারে প্রচুর পুরনো লেখা ও প্রত্নতত্ত্ব নিদর্শন পাওয়া যায়।

নেক্রোমেন্সি

জাদুর মাধ্যমে আত্মাকে ডেকে এনে কোনো কাজ করানো হচ্ছে নেক্রোমেন্সি। প্রাচীন গ্রিসে নেক্রোমেন্সির ব্যাপক প্রচলন ছিল। ওডিসিয়াস পর্যন্ত নেক্রোমেন্সি পালন করতেন। যাতে প্রার্থনা ও বলি চড়িয়ে আত্মাদের ডাকা হতো।

স্বপ্ন

এমনকি মানুষের দেখা স্বপ্নকেও বিভিন্ন ব্যাখ্যা দিয়ে তৈরি হতো বিভিন্ন কাজের নির্দেশনা। স্বপ্ন দেখার পর তার মানে বের করে ভবিষ্যদ্বাণী করা হতো প্রাচীন গ্রিসে।

জ্যোতির্বিদ্যা

জ্যোতির্বিদ্যা প্রাচীন গ্রিসকে দুইভাবে প্রভাবিত করেছে। তারা ধরে নিয়েছে হয়তো নক্ষত্র হয়, কোনো ব্যক্তির আচরণে প্রভাব ফেলবে কিংবা কারো আচরণের কারণে এই পরিবর্তন এসেছে।

জাদুমন্ত্র

প্রাচীন গ্রিসে এমন অনেক নিদর্শন পাওয়া গেছে যা জাদুবিদ্যার মন্ত্রের ব্যবহারের প্রমাণ বহন করে। এর মধ্যে প্রাচীন পুঁথি উল্লেখযোগ্য।

বলি

প্রাচীন গ্রিসে প্রাণি বলি দিয়ে দেবতা এবং দেবীদের সন্তুষ্ট করা হতো। ষাঁড়, ছাগল এবং ভেড়া ছিলো বলির উল্লেখযোগ্য প্রাণি। তবে যুদ্ধের দেবতা এনয়ালিয়াসকে খুশি করতে বাচ্চা কুকুর বলি দেওয়া হতো।

 

 

 

 

 

 

 

 

সুত্র: সকালের সময়

খবরটি শেয়ার করুন..




© All rights reserved  2019 Joibanglanews.com
Design & Developed BY ThemesBazar.Com