মঙ্গলবার, ১৪ জানুয়ারী ২০২০, ০৬:৪৩ পূর্বাহ্ন

ব্যাংক ঋণের সুদের হার এক অঙ্কে নামাতে ৭ সদস্যের কমিটি- অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ব্যাংক ঋণের সুদের হার এক অঙ্কে নামাতে ৭ সদস্যের কমিটি- অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ব্যাংক ঋণের সুদের হার এক অঙ্কে নামাতে ৭ সদস্যের কমিটি- অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

জয় ডেক্স : ম্যানুফ্যাকচারিং বা উৎপাদন খাতে গতিশীলতা বাড়াতে ব্যাংক ঋণের সুদ হার কমিয়ে (সিঙ্গেল ডিজিটি) আনতে চায় সরকার। আর তা করতে সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এই কমিটির প্রধান থাকবেন বলে জানিয়েছেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আগামী ৭ দিনের মধ্যে সুদের হার কমাতে করণীয় কি নির্ধারণ করে সিদ্ধান্ত জানাবে কমিটি।

রোববার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি কক্ষে তফসিলভুক্ত সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।
অর্থমন্ত্রী বলেন, শিল্পায়নের হাত ধরেই দেশে কর্মষংস্থান বাড়বে। কিন্তু নন পারফরমিং লোন কমানো গেলে  প্রতিযোগীতামূলক ব্যবসায়ের পরিবেশ তৈরি হবে পাশাপশি বিদেশীদের ব্যবসায় আসবে।  তিনি বলেন, ব্যাংক ঋণের সুদ হার কমিয়ে আনার ব্যপারে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে দায়িত্ব দেওয়া হয়েছে। এই কমিটি কী কারণে খেলাপি ঋণ ও সুদ হার বাড়ে, তার কারণ খুঁজে বের করবে। এছাড়া কী পদক্ষেপ নিলে খেলাপি ঋণ কমানো যাবে তার সুপারিশ দেবে। কমিটি আগামী দিনের মধ্যে রিপোর্ট জমা দেবে। বাংলাদেশ ব্যাংক সেই অনুসারে কাজ করবে। কমিটিতে বিভিন্ন ব্যাংকের সিইওয়রাও থাকবে বলে জানান তিনি।
সুপারিশগুলো বাস্তবায়ন করলে ৩১ ডিসেম্বরের পর থেকে খেলাপি ঋণ ও ব্যাংক ঋণের সুদ হার কমবে বলেও আশা প্রকাশ করে তিনি বলেন, নতুন বছর থেকেই সুপারিশগুলো বাসÍবায়নের কাজ শুরু হবে।
মন্ত্রী বলেন, সরকারের সময়পযোগী সিদ্ধান্তও প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বের কারণে বাংলাদেশের অর্জনগুলো দৃশ্যমান হচ্ছে তবে দেশের বেকার সমস্যা দূরীকরণে আরো বেশী ইন্ডাষ্ট্রিয়াল সেক্টরে নজর দিতে হবে।
এ সময় অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক বিভাগের সচিব আসাদুল ইসলাম ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির উপস্থিত ছিলেন।

 

 

 

 

 

 

সুত্র: সকালের সময়

খবরটি শেয়ার করুন..




© All rights reserved  2019 Joibanglanews.com
Design & Developed BY ThemesBazar.Com