বুধবার, ২৫ মার্চ ২০২০, ০২:০০ পূর্বাহ্ন

শিরোনাম :
বিমান হামলায় সিরিয়ায় নিহত ১৩০০

বিমান হামলায় সিরিয়ায় নিহত ১৩০০

বিমান হামলায় সিরিয়ায় নিহত ১৩০০

জয় ডেক্স : সিরিয়ার বেসামরিক স্থাপণাগুলো লক্ষ্য করে সেখানে ক্রমাগত বিমান হামলা চালিয়ে যাচ্ছে দেশটির সরকার ও তাদের দোসর রাশিয়া। সিরিয়ার সরকারি বাহিনী ও রুশ বাহিনীর বিমান হামলায় গত এপ্রিল থেকে এ পর্যন্ত ১৩০০ মানুষ নিহত হয়েছে। হামলার কারণে ঘারবাড়ি ছেড়ে পালিয়েছে আরো ১০ লাখের বেশি মানুষ।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার গোষ্ঠী ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’র বরাত দিয়ে এ খবর জানয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান।

তারা বলছে, বুধবারও সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত ইদলিব প্রদেশে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে প্রেসিডেন্ট বশির আর আসাদ এবং তাার মিত্র দেশ রাশিয়ার সেনারা। এসব হামলায় ১০ শিশুসহ কমপক্ষে ২১ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। হামলায় আহত হয়েছে আরো ৪০ জন।

অবজারভেটরি আরো জানায়, বুধবার রুশ বিমানগুলো থেকে প্রদেশের দক্ষিণাঞ্চলীয় শহর মারেত আল নুমানেও বিমান হামলা চালানো হয়। এই হামলায় চার শিশুসহ কমপক্ষে ছয়জন নিহত হয়েছে।

গত ২৬ এপ্রিল থেকে সিরিয়ার বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে যৌথ বিমান হামলা চালিয়ে যাচ্ছে সিরিয়া ও তার মিত্র দেশ রাশিয়া। সিরিয়ায় গত ৭ মাসে তারা কমপক্ষে ১১৫০ বার বিমান হামলা করেছে বলে জানায় অবজারভেটরি। তারা আন্তর্জাতিক আইন উপেক্ষা করে সেখানে ৪৬০টি গুচ্ছ বোমা এবং ১২৮০টি ব্যারল বোমা নিক্ষেপ করেছে। আন্তর্জাতিক আইন অনুযায়ী এসব ক্ষতিকারক বোমা ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। কিন্তু এই নিষেধাজ্ঞা আমলে নিচ্ছে না রুশ ও সিরীয় সেনারা। আন্তর্জাতিক আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তারা দেশটির বেসামরিক স্থাপনা যেমন- হাসপাতাল ও স্কুলগুলোতেও অবাধে বোমা হামলা করেছে। এসব হামলায় এ পর্যন্ত ১৩০০ মানুষ নিহত হয়েছে। ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে আরো লাখ লাখ মানুষ। হামলার কারণে গত সপ্তাহেই গৃহহীন হয়েছে ৪২ হাজার মানুষ।

 

 

 

 

সুত্র:সকালের সময়

খবরটি শেয়ার করুন..




© All rights reserved  2019 Joibanglanews.com
Design & Developed BY ThemesBazar.Com