শনিবার, ০৯ নভেম্বর ২০১৯, ০৯:৪৪ অপরাহ্ন

শিরোনাম :
মেয়েলি ঘটনায় খুন ! যশোরে ঘরের মধ্যে মাটি খুঁড়ে কলেজছাত্রের মরদেহ উদ্ধার “ঘুর্ণিঝড় বুলবুল” মোকাবিলায় সরকার প্রস্তুত: ত্রাণ প্রতিমন্ত্রী গভীর শোক প্রকাশ যশোরে সিনিয়র সাংবাদিক এসএম হাবিবুল্লাহ হাবিবের মৃত্যু কংগ্রেস বর্জনকারীদের অনেকেই ফিরে আসার জন্য যোগাযোগ করছে : মেনন মানুষের জীবনমান উন্নত করা আ.লীগের নীতি: প্রধানমন্ত্রী সিন্ডিকেটের মাধ্যমে দেশের ও প্রবাসী শ্রমিকদের ক্ষতির সুষ্ঠু তদন্ত ও দায়ীদের শাস্তির ব্যবস্থা গ্রহণ করা উচিত –ইসরাফিল আলম এমপি বুলবুলের প্রভাবে সাতক্ষীরার আকাশে আজ সুর্যের দেখা মেলেনি ১০০ টাকার নিচে পেঁয়াজ পাওয়ার সম্ভাবনা নেই’: বাণিজ্যমন্ত্রী শনিবার খুলনা অতিক্রম করতে পারে ‘বুলবুল’ মালয়েশিয়ায় বন্ধ শ্রমবাজার নিয়ে ‘সর্বনাশের খেলা’ চলছে- ইসরাফিল আলম এমপি
“ঘুর্ণিঝড় বুলবুল” মোকাবিলায় সরকার প্রস্তুত: ত্রাণ প্রতিমন্ত্রী

“ঘুর্ণিঝড় বুলবুল” মোকাবিলায় সরকার প্রস্তুত: ত্রাণ প্রতিমন্ত্রী

জয় ডেক্স : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান বলেছেন, “ঘুর্ণিঝড় বুলবুল” মোকাবিলায় সরকারের প্রস্তুতি রয়েছে। উপজেলায় কর্মরত সরকারি কর্মকর্তা/কর্মচারিদের ছুটি বাতিল করা হয়েছে। উপকুলীয় জেলা/উপজেলায় এ বিষয়ে সতর্কতামুলক প্রচারনা কার্যক্রম জোরদার করা হয়েছে ।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় মন্ত্রনালয়ের সভাকক্ষে আয়োজিত “ঘুর্ণিঝড় বুলবুল” মোকাবিলায় আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভাশেষে উপস্থিত সাংবাদিকদের ব্রীফিংয়ে এসব কথা বলেন। এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: শাহ্ কামাল উপস্থিত ছিলেন।

সমন্বয় সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন(অবঃ) তাজুল ইসলাম, মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: শাহ্ কামাল, তথ্য, স্বাস্থ্যসেবা বিভাগ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ  সংশ্লিষ্ট অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী  বলেন, ইতিমধ্যে উপকুলীয় ৭টি জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পটুয়খালী, ভোলা এবং পিরোজপুরে ২ হাজার করে মোট ১৪ হাজার শুকনো খাবারের প্যাকেট এবং নগদ ১০ লক্ষ করে মোট ৭০ লক্ষ টাকা, ২শত মেঃটন করে ১৪শত মেঃটন চাল  এবং নোয়াখালী, লক্ষ্মিপুর, ফেনী, চাঁদপুর, চট্টগ্রাম ও কক্সবাজারে ৫ লক্ষ করে মোট ৩০ লক্ষ টাকা, ১শত মেঃটন করে মোট ৬শত মেঃটন চাল বরাদ্দ দেয়া  হয়েছে । এছাড়াও খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, ভোলা ও বাগেরহাট এ ৯ (নয়) টি জেলার প্রতিটিতে এক লক্ষ টাকা করে গোখাদ্য বাবদ এবং এক লক্ষ টাকা করে শিশু খাদ্য বাবদ বরাদ্দ দেয়া হয়েছে। চাহিদা অনুযায়ী আরো বরাদ্দ দেয়া হবে ।

প্রতিমন্ত্রী আরো বলেন, উপকূলীয়  ১৩ টি জেলায় ৭ টি জোনের ৪১ টি উপজেলার ৩৫০ টি ইউনিয়নের ৩,৬৮৪ টি ইউনিটে সর্বমোট ৫৫ হাজার ৫শ ১৫ জন স্বেচ্ছাসেবকের মাধ্যমে ঘূর্ণিঝড়ের আগাম সতর্ক বার্তা প্রচার শুরু করা হয়েছে, যা এখনো অব্যাহত রয়েছে। সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারকে দুর্গম এলাকা থেকে জনগণকে আশ্রয়কেন্দ্রে আনার জন্য নৌকা, ট্রলারসহ  প্রয়োজনীয় যানবাহনের ব্যবস্থা করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। বেড়িবাঁধ, ফসল, গবাদিপশু, মৎস্য সম্পদ ইত্যাদি ক্ষয়ক্ষতি রোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে। “ঘূর্ণিঝড় বুলবুল থেকে নিজের ও পরিবারের জীবন/সম্পদ রক্ষার জন্য শনিবার ০৯ নভেম্বর দুপুর ২.০০ টার মধ্যে নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়” বার্তাটি সকল প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়া ও মোবাইল অপারেটরের মাধ্যমে এসএমএস আকারে ব্যাপক প্রচারের ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে। আর্মড ফোর্সেস ডিভিশন কে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে বলা হয়েছে। তথ্য মন্ত্রণালয় ঘূর্ণিঝড় সম্পর্কিত বুলেটিন ও সংকেতসমূহ সরকারী ও বেসরকারী রেডিও ও টিভি চ্যানেলের মাধ্যমে ঘন ঘন প্রচারের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। জননিরাপত্তা বিভাগ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আশ্রয় কেন্দ্রে অবস্থানরত  নারী, শিশু ও প্রতিবন্ধীদের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে।

 

 

 

 

 

 

 

 

সুত্র:সকালের সময়

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com
Design & Developed BY ThemesBazar.Com