রবিবার, ১৩ অক্টোবর ২০১৯, ১০:০৬ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ আয়োজনের লোগো, ওয়েবসাইট ও পোস্টার

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ আয়োজনের লোগো, ওয়েবসাইট ও পোস্টার

জয় ডেস্ক :বাঙালি জাতির আবেগময় ভালোবাসার সব রকম প্রকাশ ঘটতে যাচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপনের আয়োজনে। এর মধ্য দিয়ে জাতি দেশের স্বাধীনতার স্থপতিকে জানাতে চায় আন্তরিক কৃতজ্ঞতা।

২০২০ সালের ১৭ মার্চে বঙ্গবন্ধুর শততম জন্মদিন, মুজিববর্ষের শুভ সূচনাও হবে তখন। এই উপলক্ষে গঠিত হয়েছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। সবার অংশগ্রহণের উদ্দেশ্যে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় লোগো ও পোস্টার ডিজাইন আহবান করে জাতীয় বাস্তবায়ন কমিটি। বিপুল সাড়া পড়েছিল প্রতিযোগীদের মাঝে। আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ে লোগো ও পোস্টার বাছাইয়ের চূড়ান্ত কার্যক্রম নিয়ে দু’টি আলোচনা সভা হয়েছে। আরো একটি সভায় মুজিববর্ষ (হানড্রেড ইয়ারস অব মুজিব) শীর্ষক ওয়েবসাইটের বিষয়বস্তু চূড়ান্ত করার উদ্দেশ্যে আলোচনা করা হয়।

মুজিববর্ষের উপর সারা দেশ থেকে জমা পড়া ২৩৮৭টি লোগোর মাঝ থেকে ১৩টি লোগো বাছাই করা হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উপস্থাপনের জন্য আজ সর্বসম্মতিক্রমে সেরা ৫টি লোগো বাছাই করা হয়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী ইয়াফেস ওসমানের সভাপতিত্বে লোগো বাছাই কমিটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ সভায় উপস্থিত ছিলেন জাতীয় বাস্তবায়ন কমিটির মুখ্য সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, দেশের বরেণ্য চিত্রশিল্পী মোস্তফা মনোয়ার, হাশেম খান, অধ্যাপক রফিকুন্নবী, চারুকলা অনুষদের ডীন নিসার হোসেন, সাংবাদিক অজয় দাশগুপ্ত, ডা. নুজহাত চৌধুরী এবং ফারজানা আহমেদ। সভায় আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, এটুআই প্রকল্পের পরিচালক ড. মো. আব্দুল মান্নান এবং লোগোসমূহ সমন্বয়ের দায়িত্বে থাকা এটু আই প্রকল্পের কর্মকর্তা পূরবী মতিন।

পোস্টার বাছাই কমিটির সভায় সভাপতিত্ব করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির মুখ্য সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। শিল্পী মোস্তফা মনোয়ার, হাশেম খান, অধ্যাপক রফিকুন্নবী, নিসার হোসেন, ফারজানা আহমেদ, মো. মহিববুর রহমান, রাজু আহম্মদ খান, মো. ইউসুফ আলী খান হীরা, মাহমুদুল হাছান খান, সব্যসাচী হাজরা এবং পোস্টার বাছাই কমিটির সদস্য সচিব মুহাম্মদ আরিফুজ্জামান নূরনবীর উপস্থিতিতে বঙ্গবন্ধুর অমর উক্তিমালা সর্বসাধারণের কাছে পোস্টারের মাধ্যমে উপস্থাপনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এখনো এই উক্তিগুলো প্রাসঙ্গিক, মানুষকে উজ্জীবিত করতে সক্ষম বলে মতামত দেন কমিটির সদস্যগণ।

মুজিববর্ষ (হানড্রেড ইয়ারস অব মুজিব) শীর্ষক ওয়েবসাইটের বিষয়বস্তু নির্ধারণের সভায় সভাপতি ছিলেন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ সভায় আরও উপস্থিত ছিলেন জাতীয় বাস্তবায়ন কমিটির মুখ্য সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, সুচিন্তা বাংলাদেশের চেয়ারম্যান মোহাম্মদ এ. আরাফাত, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতীম দেব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মো. খলিলুর রহমান, একান্ত সচিব ওয়াহিদা আক্তার, উপপ্রেস সচিব আশরাফুল আলম খোকন, ওয়েবসাইট কমিটির সদস্য সচিব ব্যারিস্টার শাহ্ আলী ফরহাদ প্রমুখ।

 

সুত্র:সকালের সময়

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com
Design & Developed BY ThemesBazar.Com