বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪৫ পূর্বাহ্ন

অবৈধ গাড়ি ও চালকের তথ্য চায় হাইকোর্ট

অবৈধ গাড়ি ও চালকের তথ্য চায় হাইকোর্ট

জয় ডেক্স: সারাদেশে ফিটনেস-নিবন্ধনহীন গাড়ি এবং লাইসেন্সহীন চালকের তথ্য জানতে চেয়েছে হাইকোর্ট। বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।
আগামী ৩০ এপ্রিলের মধ্যে বিআরটিএ চেয়ারম্যান, পুলিশ মহাপরিদর্শক, ঢাকা মেট্রোপলিটন ট্রাফিক পুলিশের উত্তর ও দক্ষিণের ডিসি এবং বিআরটিএ’র সড়ক নিরাপত্তা বিভাগের পরিচালক মাহবুব-ই-রাব্বানীকে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এছাড়া কতগুলো যানবাহনের নিবন্ধন ও চালকের লাইসেন্স নবায়নের জন্য জমা আছে, কেন যথাসময়ে নবায়ন করা হচ্ছে না, সে বিষয়ে ব্যাখ্যা দিতে হবে বিআরটিএ’কে।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক। শুনানি শেষে তিনি বলেন, এই বিষয়ে দৈনিক ডেইলি স্টার গত ২৩ মার্চ প্রতিবেদন প্রকাশ করে অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব বিষয়টি আদালতের নজরে আনেন। এরপর আদালত রুলসহ আদেশ দেন।
তিনি আরো বলেন, রুলে ফিটনেসবিহীন গাড়ি, রেজিস্ট্রেশনবিহীন গাড়ি ও ড্রাইভিং লাইসেন্সছাড়া গাড়ি চালানোর বিষয়ে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, পাশাপাশি সংবিধানের ৩২ ধারার আলোকে জীবন বাঁচার অধিকার বাস্তবায়নে কেন মোটর ভেহিক্যাল আইন ১৯৮৩ এর বিধান সঠিকভাবে পালনের জন্য কেন নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়েছেন।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের আইজি, চেয়ারম্যান বিআরটিএ, ঢাকার ডিসি ট্রাফিক (উত্তর ও দক্ষিণ), বিআরটিএ ডাইরেক্টরকে (রোড নিরাপত্তা) চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে উপস্থিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি সিনিয়র অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনের মতামতও জানতে চান। এছাড়া ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিনউদ্দিন মানিকও আদালতে তার মত দেন।

 

 

 

 

 

 

 

 

সুত্র:সকালের সময়

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com
Design & Developed BY ThemesBazar.Com