বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০, ১১:৫১ পূর্বাহ্ন

বিশ্বে ২৪ ঘণ্টায় মৃত্যু ৪ হাজার

বিশ্বে ২৪ ঘণ্টায় মৃত্যু ৪ হাজার

জয় ডেস্ক: বিশ্বে গত একদিনের ন্যায় আবারও কিছুটা তাণ্ডব কমেছে প্রাণঘাতি করোনা ভাইরাসের। গত ২৪ ঘণ্টায় ৪ হাজারের বেশি মানুষের প্রাণ ঝরেছে ভাইরাসটিতে। এতে করে মৃতের সংখ্যা ৬ লাখ ৫৬ হাজার ছাড়িয়ে গেছে। শনাক্ত হয়েছে আরও ২ লাখের বেশি করোনা রোগী।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত একদিনে বিশ্বের ৪ হাজার ১৯৮ জনের প্রাণ কেড়েছে করোনা। এতে করে মৃতের সংখ্যা ৬ লাখ ৫৬ হাজার ৮১ জনে ঠেকেছে। একই সময়ে ২ লাখ ১৭ হাজার ৮০৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ কোটি ৬৬ লাখ ৩৫ হাজার ৪৩০ জনে দাঁড়িয়েছে।

তবে, আশার কথা হলো, গত ২৪ ঘণ্টায়ও প্রায় ১ লাখ ৮৩ হাজার ভুক্তভোগী সুস্থ হয়েছেন। এতে করে মোট বেঁচে ফেরার সংখ্যা ১ কোটি ২ লাখ ২৫ হাজার ৮৬৩ জনে দাঁড়িয়েছে।

এর মধ্যে ইউরোপের কয়েকটি দেশ ও উৎপত্তিস্থল চীনে নিয়ন্ত্রণে ভাইরাসটি। তবে দেশগুলো স্বাভাবিক অবস্থায় ফিরলেও মুক্ত হচ্ছে না পুরোপুরি। এখনও প্রতিদিনই কমবেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটছে।

করোনায় ভুক্তভোগীদের মধ্যে সবার উপরে মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে আক্রান্তের সংখ্যা ৪৪ লাখ ৩৩ হাজারের বেশি। না ফেরার দেশে ১ লাখ ৫০ হাজার ৪৪৪ জন মানুষ।

ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা বেড়ে ২৪ লাখ ৪৩ হাজার ৪৮০ জনে দাঁড়িয়েছে। প্রাণহানি ৮৭ হাজার ৬৭৯ জনে ঠেকেছে।

সংক্রমণে তিনে থাকা দক্ষিণ এশিয়ার দেশ ভারতে গত একদিনেই ৪৬ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ১৪ লাখ সাড়ে ৮২ হাজার ছাড়িয়ে গেছে। প্রাণহানি ঘটেছে ৩৩ হাজার ৪৪৮ জনের।

রাশিয়ায় সংক্রমিতের সংখ্যা ৮ লাখ ১৮ হাজার ছাড়িয়ে গেছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে এখন পর্যন্ত ১৩ হাজার ৩৫৪ জন মানুষের মৃত্যু হয়েছে করোনায়।

আফ্রিকার দেশ দক্ষিণ আফ্রিকায় সংক্রমিতের সংখ্যা সাড়ে ৪ লাখ পেরিয়েছে। যেখানে এখন পর্যন্ত করোনার শিকার ৪ লাখ ৫২ হাজার ৫২৯ জন মানুষ। আর মৃত্যু হয়েছে ৭ হাজার ৬৭ জনের।
উত্তর আমেরিকার দেশ মেক্সিকোয় আক্রান্ত ৩ লাখ ৯০ হাজার পেরিয়েছে। প্রাণ গেছে ৪৩ হাজার ৬৮০ জন মানুষের।

লাতিন আমেরিকার আরেক দেশ পেরুতেও আক্রান্ত ৩ লাখ ৯০ হাজার ছুঁই ছুঁই। যেখানে মৃতের সংখ্যা ১৮ হাজার ৪১৮ জন।

চিলিতে সংক্রমণ ৩ লাখ প্রায় ৪৮ হাজার। এর মধ্যে ৯ হাজার ১৮৭ জনের প্রাণ কেড়েছে করোনা।

নিয়ন্ত্রণে আসা স্পেনে দুদিন বিরতি দিয়ে আবারও একদিনে ২ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্ত বেড়ে ৩ লাখ ২৫ হাজার ৮৬২ জনে দাঁড়িয়েছে। প্রাণ গেছে সেখানে ২৮ হাজার ৪৩৪ জনের। তবে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ঘটেনি বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

যুক্তরাজ্যে সংক্রমিতের সংখ্যা ৩ লাখ লাখ ছাড়াল। যেখানে মৃত্যু হয়েছে ৪৫ হাজার ৭৫৯ জনের।

মধ্যপ্রাচ্যের ইসলামী প্রজাতান্ত্রিক দেশ ইরানে করোনার শিকার ২ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ। প্রাণহানি ঘটেছে ১৫ হাজার ৯১২ জনের।

দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে করোনার শিকার প্রায় পৌনে ৩ লাখ মানুষ। মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৪২ জনের।

সৌদি আরবে এখন পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ২ লাখ ৬৯ হাজারের কাছাকাছি। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৭৬০ জন।

কলম্বিয়ায় শনাক্ত হয়েছে ২ লাখ ৫৭ হাজার বেশি রোগী। এর মধ্যে মৃত্যু হয়েছে ৮ হাজার ৭৭৭ জনের।

ইতালিতে ২ লাখ ৪৬ হাজারের অধিক মানুষ করোনার ভুক্তভোগী। এর মধ্যে পৃথিবী ছেড়েছেন ৩৫ হাজার ১১২ জন।

তুরস্কে করোনার ভুক্তভোগী ২ লাখ ২৭ হাজার মানুষ। যেখানে প্রাণহানি ঘটেছে ৫ হাজার ৬৩০ জনের।

আর বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, গতকাল সোমবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৬ হাজার ২২৫ জন। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ২ হাজার ৯৬৫ জনের। আর সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ১ লাখ ২৫ হাজার ৬৮৩ জন ভুক্তভোগী।

 

 

 

সুত্র:সকালের সময়

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com