রবিবার, ০৯ অগাস্ট ২০২০, ১০:২৪ পূর্বাহ্ন

শিরোনাম :
যশোর স্টেডিয়ামপাড়ায় পুলিশিং কার্যালয় উদ্ধোধন যশোরে ৬৭ জন করোনা শনাক্ত বঙ্গমাতার ৯০তম জন্মবাষির্কী উপলক্ষে যশোর জেলা স্বেচ্ছাসেবকলীগের উদ্যোগে দোয়া ও আলোচনা ‘দুর্গন্ধ হওয়ার ৭ কারণ প্রধানমন্ত্রীর স্ত্রী হওয়া স্বত্ত্বেও আমার মায়ের কোনো অহমিকা ছিল না বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে নবাবগঞ্জে সেলাই মেশিন বিতরণ ইবি তরুণ কলাম লেখক ফোরামের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা যশোরে চিকিৎসার নামে ভন্ড ফকিরের বিরুদ্ধে নারীর শ্লীলতাহানী ঘটানোর অভিযোগ যশোরে ছেলে ও পুত্রবধুর বিরুদ্ধে নগদ টাকা স্বর্ণের গহনা চুরির অভিযোগে মামলা ধামরাইয়ে বন্যার্তদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ করলেন এম.পি.বেনজীর আহমেদ
যে ২৫ অ্যাপ ফেসবুকের পাসওয়ার্ড ও তথ্য হাতিয়ে নিচ্ছে

যে ২৫ অ্যাপ ফেসবুকের পাসওয়ার্ড ও তথ্য হাতিয়ে নিচ্ছে

জয় ডেস্ক।  

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে তথ্য হাতিয়ে নিচ্ছে বেশ কয়েকটি অ্যাপ, এমনই অভিযোগ ছিল সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এভিনার। এ বিষয়ে তারা গুগলকে সতর্ক করে। সম্প্রতি গুগল প্লে স্টোর থেকে অ্যানড্রয়েড প্ল্যাটফর্মের জন্য তৈরি ২৫টি অ্যাপ সরিয়ে দেয়া হয়েছে।

অ্যাপগুলো হলো—ডেইল হরোস্কোপ ওয়ালপেপার্স, পাওয়ারফুল ফ্ল্যাশলাইট, সুপার ব্রাইট ফ্ল্যাশলাইট, সলিটায়ার গেম, অ্যাকুরেট স্ক্যানিং অব কিউআর কোড, ক্ল্যাসিক কার্ড গেম, জাঙ্ক ফাইল ক্লিনিং, সিনথেটিক জেড, সুপার ওয়ালপেপার্স ফ্লাশলাইট, প্যাডেনাফটার, ওয়ালপেপার লেভেল, কনট্যুর লেভেল ওয়ালপেপার, আইপ্লেয়ার অ্যান্ড আইওয়ালপেপার, ভিডিও মেকার, কালার ওয়ালপেপার্স, পেডোমিটার, ফাইল ম্যানেজার, কম্পোজিট জেড, স্ক্রিনশট ক্যাপচার, উক্সিয়া রিডার, প্লাস ওয়েদার, এনিমি লাইভ ওয়ালপেপার, আইহেলথ স্টেপ কাউন্টার ও কম ডট টাইপ ডট ফিকশন অ্যাপ।

এভিনার প্রতিবেদন অনুসারে, এই অ্যাপগুলো ২.৫ মিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে। ফেসবুকের লগইনসংক্রান্ত তথ্যের সুযোগ নিয়ে অ্যাপগুলো ব্যবহারকারীদের কাছ থেকে ডেটা চুরি করছিল। এগুলো মোবাইল ফোন থেকে ফেসবুকে লগইন করার সময় পাসওয়ার্ডের মতো গুরুত্বপূর্ণ তথ্য রেকর্ড করারও ক্ষমতা রাখে।

কিছু থার্ড পার্টি অ্যাপ ও ওয়েবপেজ ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিচ্ছে বলে সম্প্রতি স্বীকার করেছে ফেসবুক। এসব অ্যাপ চালু করতে ফেসবুকের লগইন তথ্য ব্যবহার করা হয়। ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে যদি অন্য কোনো ওয়েবসাইট বা অ্যাপে সাইনইন করে থাকেন, তবে তা শিগগিরই কিছু সিকিউরিটি সেটিংস হালনাগাদ করে নেয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে লগইন করা যায়—এমন অ্যাপ যদি ব্যবহারের প্রয়োজন না পড়ে, তবে তা দ্রুত সরিয়ে ফেলা উচিত। এতে নিরাপদে থাকা যাবে।

এসব অ্যাপ সরাতে প্রথমে ফেসবুক অ্যাপ চালু করুন। সেখান থেকে সেটিংস মেনুতে গিয়ে ‘অ্যাপস অ্যান্ড ওয়েবসাইটস’ ক্লিক করুন। এতে নতুন একটি মেনু পাবেন। সেখানে ফেসবুক ব্যবহার করে সাইনইন করা সব থার্ড পার্টি অ্যাপ ও ওয়েবসাইটের তালিকা পাবেন। যেসব অ্যাপে আর ফেসবুকের সংযোগ চান না, সেটি সরিয়ে দিন। যদি কোনো অ্যাপের তালিকা না পান, তবে আপনি ফেসবুক ব্যবহার করে কোনো অ্যাপে লগইন করেননি। অথবা ফেসবুক আগেই তা সরিয়ে ফেলেছে।

জয় বাংলা নিউজ/ডেবা

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা নিষেধ।
Design & Developed BY ThemesBazar.Com