শুক্রবার, ২২ মে ২০২০, ০৩:৪৫ পূর্বাহ্ন

করনীয়:
করোনা প্রতিরোধে সচেতন হই। ঘন ঘন সাবান দিয়ে হাত ধুই। জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হই।
নাম, তারিখ, ফোন নম্বর দিয়ে পাসওয়ার্ড দিলেই হতে পারে বিপদ

নাম, তারিখ, ফোন নম্বর দিয়ে পাসওয়ার্ড দিলেই হতে পারে বিপদ

জয় ডেস্ক: জন্মতারিখ, বিয়ের তারিখ, নাম কিংবা মুঠোফোন নম্বর—এসব দিয়েই অনেকে পাসওয়ার্ড দিয়ে থাকেন। আর এই পাসওয়ার্ড ভেঙে আপনার সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্টে ঢুকতে বেশি সময় লাগে না হ্যাকারদের। তাহলে পাসওয়ার্ডকে ‘শক্ত’ করবো কীভাবে? এমন প্রশ্ন জুড়ে দিতেই পারেন।

সহজ ভাষায় আপনার পাসওয়ার্ডের সঙ্গে জুড়ে দিতে পারেন গোপন নম্বর, যা আপনার সঙ্গে কোনোভাবেই সম্পর্কিত নয়। মনে রাখার স্বার্থে এমন অভ্যাস কমবেশি সবার আছে ঠিকই, কিন্তু এই অভ্যাস একেবারে ভালো নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। পাশাপশি আপনার ডিভাইসের আইপি অ্যাড্রেসের সঙ্গে সংযুক্ত রাখতে পারেন পাসওয়ার্ড।

বিশেষ কিছু চরিত্রের সঙ্গে মিল রেখেও পাসওয়ার্ড দিতে পারেন। যেমন: mama_bond007 @y(D2I8 yf8। ভাবছেন এমন কঠিন পাসওয়ার্ড মনে রাখবো কীভাবে? প্রথমে নিজের ডায়েরিতে লিখে রাখুন। এছাড়া পাসওয়ার্ড ম্যানেজার রাখতে পারেন। যেখানে সব পাসওয়ার্ড টুকে রাখবেন।

নম্বর এবং অক্ষর পরপর দিয়ে পাসওয়ার্ড তৈরি করা একটা বড় ভুল। টু-ফ্যাক্টর অথেন্টিকেশন সর্বদা অন রাখবেন। যার ফলে অন্য কোনো ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্ট খুলতে চাইলে তা কখনই সম্ভব হবে না। মাঝে মাঝে পাসওয়ার্ড বদল করবেন। আর হ্যাঁ, সব অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড কখনই রাখবেন না।

জয় বাংলা নিউজ/ডেবা

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com
Design & Developed BY ThemesBazar.Com