সোমবার, ২৫ মে ২০২০, ১০:৫৪ পূর্বাহ্ন

করনীয়:
করোনা প্রতিরোধে সচেতন হই। ঘন ঘন সাবান দিয়ে হাত ধুই। জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হই।
প্রকৌশলী টুটুলের হজ্বের জন্য জমানো অর্থে ভ্রামম্যাণ মুদির দোকান ও সবজি বাজার

প্রকৌশলী টুটুলের হজ্বের জন্য জমানো অর্থে ভ্রামম্যাণ মুদির দোকান ও সবজি বাজার

দিদারুল ইসলাম রাসেল,ইবি প্রতিনিধিঃ করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব ঠেকাতে লকাডাউনে আছে দেশের বিভিন্ন জেলা ও গ্রাম। একারণে কর্মহীন ঘরবন্দী মানুষদের মধ্যে দেখা দিয়েছে খাদ্য সংকট। সে সব মানুষদের পাশে দাঁড়িয়েছেন কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আলিমুজ্জামান টুটুল।

টুটুল অনেক আশা করে হজে যাওয়ার জন্য কিছু টাকা জমিয়েছিলেন। কিন্তু করোনায় কর্মহীন গরীব ও অসহায় মানুষের হাহাকার তার মনে নাড়া দেয়। তিনি সংকল্প করেন হজ না করে টাকাগুলো গরীব ও অসহায় মানুষের মাঝে বিলিয়ে দেয়ার।

তাই কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নে তিনি একটি ভ্রামম্যাণ মুদির দোকান ও সবজি বাজার স্থাপন করেন। এখানে সহযোগিতা নিতে আসা মানুষের উপস্থিতি চোখে পড়ার মতোই। প্রতিদিন প্রায় কয়েক হাজার মানুষ আসেন এখানে।

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ লালন সাইঁজির সে কথাই যেন প্রতিফলিত হয়েছে আলিমুজ্জামান টুটুলের জীবনে। মানবসেবার মধ্যে যে তৃপ্তি তা আর অন্য কোথাও নেই বলে তিনি জানান।

তিনি বলেন, প্রতিদিন প্রায় এক হাজার মানুষকে সহযোগিতা দেয়া হচ্ছে। এ প্রচেষ্টা স্বল্প পরিসরে হলেও চলবে। হজের জমানো টাকা শেষ হলে প্রয়োজনে মোটরসাইকেল বিক্রি করে হলেও গরীব ও অসহায় মানুষের পাশে দাঁড়াবো।

সবজি নিতে আসা মোটরশ্রমিক রফিকুল ইসলাম বলেন, করোনার কারণে কাজকর্ম না থাকায় বাড়িতে স্ত্রী-সন্তান নিয়ে খুবই কষ্টে দিন পার করতে হচ্ছে। এখানে এসে সংসারের নিত্য প্রয়োজনীয় দ্রব্যসহ সবজি দিয়ে আমার বেশ কয়েকদিন চলে যাবে।

আবেগঘন কন্ঠে অনুভূতি প্রকাশ করে নৌকার মাঝি মিলন আলী বলেন, ‘ব্যাগে করে ইঞ্জিনিয়ার সাহেব চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, রসুন, মিষ্টিকুমড়া, পুঁইশাক, মরিচ, ভেন্ডি, বাঁধাকপিসহ অনেক কিছুই দিল। কিন্তু ট্যাকা নিল না।’

প্রকৌশলী আলিমুজামান টুটুল ডেইলি বাংলাদেশকে বলেন, মানবিক দায়বদ্ধতা থেকেই আগ্রহ তৈরি হয়েছে। আমার ছেলে তোফায়েল আহমেদ সাকিব প্রতিটি ভালো কাজে উৎসাহ দেয়। ছেলের জন্যই ভালো কাজের অনুপ্রেরণা বেশি পাই। ভবিষ্যতে দুস্থ অসহায় মানুষদের পাশে থাকার প্রচেষ্টা থাকবে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com
Design & Developed BY ThemesBazar.Com