শুক্রবার, ২৯ মে ২০২০, ০৮:২১ অপরাহ্ন

করনীয়:
করোনা প্রতিরোধে সচেতন হই। ঘন ঘন সাবান দিয়ে হাত ধুই। জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হই।
শিরোনাম :
করোনায় লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহমুদ জিবরিল মৃত্যু

করোনায় লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহমুদ জিবরিল মৃত্যু

জয় ডেস্ক : প্রাণঘাতী করোনা ভাইরাসের হানায় লিবিয়ার বিদ্রোহী সরকারের সাবেক প্রধান মাহমুদ জিবরিল মারা গেছেন। স্থানীয় সময় রোববার (৫ এপ্রিল) মিসরের রাজধানী কায়রোর একটি হাসাপতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আন্তর্জাতিক সংবামাধ্যমগুলো জানিয়েছে, হৃদরোগ নিয়ে গত দুই সপ্তাহ আগে তিনি হাসপাতালে ভর্তি হোন। পরে তার করোনা শনাক্ত হয়। শেষ দুইদিনে অবস্থার অবনতি হলে রোববার ৬৮ বছর বয়সী প্রবীন এই রাজনীতিকের অকাল প্রয়ান ঘটে।

এর মধ্যদিয়ে দেশটিতে এখন পর্যন্ত করোনায় দুইজনের প্রাণ গেল। এছাড়া, উত্তর আফ্রিকার দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৮ জন।

২০১১ সালে লিবিয়ার দীর্ঘদিনের স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতা থেকে উৎখাত করে মাহমুদ জিবরিলের বিদ্রোহী সরকার। এরপর ২০১২ সালে তারই গঠিত ন্যাশনাল ফোর্সেস অ্যালায়েন্স গঠন করেন। সংঠনটির সেক্রেটারি খালেদ-আল মিরিমি তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার জানিয়েছে, হৃদরোগে আক্রান্ত হয়ে গত ২১ মার্চ তিনি কায়রোর গানজৌরি স্পেশালাইজড হাসপতালে ভর্তি হন। এর তিনদিন পর তার দেহে প্রাণঘাতী করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়।’

হাসপাতালের পরিচালক হিশাম ওয়াগদি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‌‘গত পড়শুদিন তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি লক্ষ্য করা গেলেও তারপর আবার তা খারাপ হতে থাকে। রোববার স্থানীয় সময় দুপুর ২টায় তিনি শেষ নিঃশ্বাষ ত্যাগ করেন।’

গাদ্দাফির সরকারের শেষ দিনগুলোতে জিবরিল ছিলেন তার অর্থনৈতিক উপদেষ্টা। কিন্তু ২০১১ সালে বিদ্রোহে যোগ দেন তিনি। এরপর ন্যাটো জোট গাদ্দাফিকে হত্যার পর যে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয় তার প্রধানমন্ত্রী ছিলেন মাহমুদ জিবরিল। দেশটিতে ২০১২ সালে চার দশকের মধ্যে প্রথম অবাধ নির্বাচন না হওয়ার আগ পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

জয় বাংলা নিউজ/সস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2019 Joibanglanews.com
Design & Developed BY ThemesBazar.Com