শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী ২০২০, ০২:২১ পূর্বাহ্ন

জীবনের শেষ দুধ পানের হৃদয়বিদারক দৃশ্য

জীবনের শেষ দুধ পানের হৃদয়বিদারক দৃশ্য

জয় ডেস্ক : ‘মা’ ছোট্ট এই শব্দটার মধ্যে লুকিয়ে আছে অকৃপণ ও নিঃস্বার্থ ভালোবাসার অসীম ও আশ্চর্য রকমের এক ক্ষমতা। এ জগতে একমাত্র মা-ই সন্তানের জন্য নিজের জীবন বাজি রাখতে পারেন। মায়ের ভালোবাসার নিদর্শন শুধু মানুষের জন্যই প্রযোজ্য নয় বরং সমগ্র প্রাণিজগতের জন্য। মানুষের মতো প্রাণিজগতেও রয়েছে অবাক করা মাতৃত্ব।

পশুরাও মায়ের কোলকে সবচেয়ে নিরাপদ আশ্রয় বলে মনে করে। নিজের জীবন বিলিয়ে দিয়ে নিজ সন্তানকে বাঁচিয়ে রাখার অপূর্ব নজির মানুষ ছাড়াও অন্য কিছু প্রাণীর মধ্যেও দেখা যায়। সম্প্রতি মা কুকুর ও তার ছানাদের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ছবিটিতে দেখা যায়, একটি মাদি কুকুর সড়কের পাশে দুর্ঘটনার শিকার হয়ে মরে পড়ে আছে। সে অবস্থাতেই দুধ পান করছে তিনটি কুকুর ছানা। ছবিটি অনেক হৃদয়বিদারক। হয়তো ছানাগুলো তখনও বুঝে উঠেনি যে তাদের মা মারা গেছেন। এটাই তাদের জীবনের শেষ দুধ পান।

অনেক ক্ষেত্রেই রাস্তায় কুকুর বা বিড়াল জাতীয় প্রাণী দেখে গাড়ির চালক তাদের বাঁচাবার চেষ্টা না করেই চাকার তলায় পিসে দিয়ে চলে যায়। এর জেরেই প্রতি বছর হাজার হাজার পশু-পাখি প্রাণ হারায়। কিন্তু আমরা একটু সচেতন হলেই গতিবেগ সামান্য কমিয়ে বাঁচাতে পারি হাজার হাজার প্রাণ। জীব জগতে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে, বাস্তু তন্ত্রের ভারসাম্য বজায় রেখে নিজেদের অস্তিত্বের তাগিদেই আমাদের বাঁচিয়ে রাখা উচিত এই সব প্রাণীদের।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

জয় বাংলা নিউজ/ডেবা

খবরটি শেয়ার করুন..




© All rights reserved  2019 Joibanglanews.com
Design & Developed BY ThemesBazar.Com